আলোচিতসারাদেশ

তেল নিয়ে তেলেসমাতি: ১৫ দিনে হাজার কোটি টাকা হাতিয়ে নিয়েছে অসাধু চক্র

গাজীপুর কণ্ঠ ডেস্ক : বাংলাদেশে ভোজ্য তেল নিয়ে চলছে তেলেসমাতি কারবার। বাজারে নাকাল ভোক্তা সাধারণ। ডিলাররা বলছেন বাজারে সরবরাহ নেই। কিন্তু আমদানিকারকরা বলছেন, তারা পর্যাপ্ত সরবরাহ করে যাচ্ছেন বাজারে।

তবে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর জানিয়েছে, সয়াবিন তেলের বাড়তি দাম আদায় করে ১৫ দিনে আনুমানিক প্রায় ১ হাজার কোটি টাকা হাতিয়ে নেয়া হয়েছে।

অধিদপ্তরের ভারপ্রাপ্ত মহাপরিচালক ও বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এএইচএম সফিকুজ্জামান বলেন, তেল নিয়ে ‘তেলেসমতি’ চলছে।

বুধবার জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উদ্যোগে ভোজ্য তেল মিল মালিক ও ডিলারদের নিয়ে জরুরি বৈঠকে অধিদপ্তরের মহাপরিচালক এ. এইচ. এম. সফিকুজ্জামান জানান, তেলের বাড়তি দাম নিয়ে গত ১৫ দিনে প্রায় এক হাজার কোটি টাকা হাতিয়ে নেয়া হয়েছে। অসাধু চক্র এটা করেছে। কয়েকটা পর্যায় থেকে এই পরিস্থিতি তৈরি করা হয়েছে। এর মধ্যে যারা ডিলার, তাদেরও কেউ কেউ এখানে জড়িত। আবার পাইকারি পর্যায়ে জড়িত।

সরকারি সংস্থা ট্রেড করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) হিসাব অনুযায়ী, মাসের ব্যবধানে এক লিটার বোতলের দাম প্রায় ৫ শতাংশ ও পাঁচ লিটারের বোতলের দাম সাড়ে ৬ শতাংশ বেড়েছে। বছরের ব্যবধানে যা যথাক্রমে প্রায় ২৯ শতাংশ এবং প্রায় ৩৪ শতাংশ।

নিত্যপণ্যের দাম বেড়ে যাওয়ার সরকারি দলের ব্যাবসায়ীদের অভিযুক্ত করে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘এই দাম বাড়ল কেন? কারণ, আপনারা চুরি করেছেন। যারা দাম বাড়াচ্ছে, তারা আওয়ামী লীগের লোক।’

শুক্রবার (১১ মার্চ) রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে নিত্যপণ্যের দাম বৃদ্ধির প্রতিবাদে জাতীয়তাবাদী কৃষক দলের উদ্যোগে আয়োজিত বিক্ষোভ সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এ অভিযোগ করেন বিএনপির মহাসচিব।

মির্জা ফখরুল বলেন, ‘আজকে নিম্নবিত্ত-মধ্যবিত্ত, মধ্য ও নিম্ন আয়ের মানুষ অসহায় হয়ে পড়েছে। এই সরকারের কিচ্ছু গায়ে লাগে না। তাদের মন্ত্রীরা সুন্দর সুন্দর কাপড় গায়ে দিয়ে, চমৎকার চমৎকার জায়গায় এদিকে ফুল-ওদিকে ফুল নিয়ে বসে বক্তৃতা-বিবৃতি দেয়। বলে, দাম তো একটু সারা বিশ্বেই বাড়ছে, সেই সঙ্গে আমাদের ক্রয়ক্ষমতা বাড়ছে।’

বিএনপি নেতা ফখরুল অভিযোগ করে বলেন, অর্থমন্ত্রী আছেন একজন, যিনি অতীতে আদম ব্যবসা করতেন। একজন পরিকল্পনামন্ত্রী আছেন, যিনি একজন আমলা ছিলেন। তিনি আরও বলেন, ‘এখানে মুদ্রাস্ফীতি অনেক কম হচ্ছে। আমরা সাধারণ মানুষেরা কি মুদ্রাস্ফীতি বুঝি? দাম বাড়াকেই বলে মুদ্রাস্ফীতি।’

আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারকে উদ্দেশ করে মির্জা ফখরুল বলেছেন, ‘আর কোনো কথা নয়। একটাই কথা। এখন সরে যাও। অনেক হয়েছে।’

তবে আইনমন্ত্রী আনিসুল হক আজ আশ্বাস দিয়েছেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণের জন্য সরকারের নেওয়া পদক্ষেপের কারণে দেশে ভোজ্যতেলের দাম দ্রুত সময়ের মধ্যে কিছুটা কমে আসবে।

শুক্রবার দুপুরে ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা আওয়ামী লীগের বর্ধিত সভায় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, গত ৪০ বছরে সারাবিশ্বে ভোজ্যতেলের দাম যে পরিমাণে বাড়েনি সম্প্রতি তার চেয়ে অনেক বেশি বেড়েছে। এর প্রভাব বাংলাদেশেও পড়েছে। সরকার ভোজ্যতেলের দাম নিয়ন্ত্রণে রাখার জন্য সব ধরনের পদক্ষেপ গ্রহণ করেছে। আমার মনে হয় দ্রুত সময়ের মধ্যে তেলের দাম কিছুটা কমে আসবে। এ জন্য জনগণকে ধৈর্য ধারণের আহ্বান জানান তিনি।

এদিকে সাধারণ মানুষের কথা চিন্তা করে সরকার নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য নিয়ন্ত্রণের চেষ্টা করছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।

শুক্রবার কুমিল্লায় এক অনুষ্ঠান শেষে তিনি সাংবাদিকদের বলেন, ইচ্ছে করলেই হঠাৎ করে সব পণ্যের দাম কমানো সম্ভব নয়। তারপরেও সাধারণ মানুষের কথা চিন্তা করে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম নাগালে রাখার চেষ্টা করছে সরকার। আমদানিকৃত নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের ওপর শুল্ক হ্রাসের সিদ্ধান্ত নিয়েছে যাতে মানুষ কম মূল্যে ক্রয় করতে পারে।

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে ২৮ মার্চ হরতাল

এদিকে, ভোজ্য তেল, পিয়াজসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে এবং গ্যাস, বিদ্যুৎ, পানির মূল্য বৃদ্ধির অপতৎপরতা বন্ধের দাবিতে আগামী ২৮শে মার্চ সারাদেশে অর্ধদিবস হরতালের ঘোষণা দিয়েছে বাম গণতান্ত্রিক জোট। ওইদিন সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত হরতাল কর্মসূচি পালিত হবে।

শুক্রবার সকালে পুরানা পল্টনে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) কেন্দ্রীয় কার্যালয় মুক্তিভবনের এক সংবাদ সম্মেলনে এই কর্মসূচি ঘোষণা করেন জোটের সমন্বয়ক সাইফুল হক। এ সময় জোটের সাবেক সমন্বয়ক বজলুর রশিদ, সিপিবির সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স সহ অন্যান্য নেতারা উপস্থিত ছিলেন।

এ ছাড়া, শুক্রবার বিকেলে তিন সংগঠনের উদ্যোগে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে সাংবাদিক সম্মেলন করে পৃথক কর্মসূচি ঘোষণা করেছে।

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button