আলোচিতসারাদেশ

ইউএনওর বিরুদ্ধে ইমাম-মুয়াজ্জিনদের জন্য সরকারি বরাদ্দে অনিয়মের অভিযোগ

বিশেষ প্রতিনিধি : নারায়ণগঞ্জের সোনারগাঁয় উপজেলায় মসজিদের ইমাম-মুয়াজ্জিনদের জন্য সরকারি বরাদ্দের টাকা বণ্টনে অনিয়মের অভিযোগ উঠেছে উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) বিরুদ্ধে। ওই উপজেলায় ইসলামিক ফাউন্ডেশনের তালিকাভুক্ত ৫৯৭টি মসজিদ রয়েছে। যার মধ্যে ৮২টি মসজিদের নামে ডাবল চেক ইস্যু করেন ইউএনও সাইদুল ইসলাম। বিষয়টি প্রকাশ হলে উপজেলা প্রশাসনে তোলপাড় শুরু হয়।

ক্ষোভ প্রকাশ করেন স্থানীয় সংসদ সদস্য লিয়াকত হোসেন খোকা। তিনি বলেন, উপজেলার যে মসজিদগুলোর তালিকা করা হয়েছে তার বাইরেও আরও অনেক মসজিদ রয়েছে। আর ৮২টি মসজিদের নামে ডাবল চেক ইস্যুর বিষয়টি কোনোভাবেই মেনে নেওয়া যায় না। বিষয়টি খতিয়ে দেখা প্রয়োজন। কারণ ভুল হলে একটি-দুটির ক্ষেত্রে ভুল হতে পারে। এ ছাড়া ইউএনওর বিরুদ্ধে উত্থাপিত আরও কয়েকটি বিষয় খতিয়ে দেখতে দুদক ও ঢাকা বিভাগীয় কমিশনারের কাছে বেশ কয়েকটি অভিযোগ দেওয়া হয়েছে।

জানা গেছে, করোনা পরিস্থিতিতে সারাদেশের মসজিদের ইমাম ও মুয়াজ্জিনদের সহযোগিতার জন্য প্রত্যেক মসজিদের নামে সরকারিভাবে পাঁচ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়। এই টাকা থেকে ইমাম তিন হাজার এবং মুয়াজ্জিন দুই হাজার টাকা পান। সোনারগাঁ উপজেলার একটি পৌরসভা ও ১০টি ইউনিয়নে মোট ৫৯৭টি মসজিদের তালিকা করেন ইসলামিক ফাউন্ডেশনের ফিল্ড সুপারভাইজার আনোয়ারা বেগম। তিনি ওই তালিকা যাচাই-বাছাইয়ের জন্য ইউএনও সাইদুল ইসলামের কাছে হস্তান্তর করেন। যাচাই-বাছাই শেষে ৫৯৭টি মসজিদের জন্য মোট ২৯ লাখ ৮৫ হাজার টাকা ইউএনওর সরকারি ব্যাংক হিসাবে ইসলামিক ফাউন্ডেশন থেকে বরাদ্দ দেওয়া হয়। ফিল্ড সুপারভাইজার আনোয়ারা বেগম বলেন, ৮২টি মসজিদের নামে কীভাবে ডাবল চেক ইস্যু হলো সেটি ইউএনও বলতে পারবেন। আমার তালিকায় একই মসজিদের নাম দু’বার করে আসেনি।

অভিযোগের বিষয়ে ইউএনও সাইদুল ইসলাম বলেন, ভুলবশত ৮২টি মসজিদের নামে দুটি করে চেক ইস্যু করা হয়েছিল। বিষয়টি নজরে আসার পর একটি করে চেক বাতিল করা হয়েছে।

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button