গাজীপুর

কালীগঞ্জে সড়কের আতঙ্ক অবৈধ ট্রলি বন্ধে অভিযান, দুই লক্ষাধিক টাকা জরিমানা

গাজীপুর কণ্ঠ ডেস্ক : কালীগঞ্জে উপজেলা জুড়ে ছোট-বড় আঞ্চলিক সড়কের আতঙ্ক এখন অবৈধ ট্রলি।কৃষিকাজে ব্যবহৃত ট্র্যাক্টরকে বিশেষভাবে পরিবর্তন করে এসব ট্রলি বানানো হয়। এগুলোর নেই কোনো নিবন্ধন। চালকদেরও নেই কোনো প্রশিক্ষণ। এসব ট্রলির কারণে হরহামেশা ঘটছে দুর্ঘটনা।

স্থানীয়দের অভিযোগের ভিত্তিতে অবৈধভাবে চলাচল করা এসব ট্রলি বন্ধে অভিযান পরিচালনা করে ২ লাখ ২০ হাজার টাকা জরিমানা করেছে উপজেলা প্রশাসন।

বুধবার (৭ ফেব্রুয়ারি) দুপুরে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট উম্মে হাফছা নাদিয়া মোবাইল কোর্ট পরিচালনা করে এ জরিমানা আদায় করেছেন।

স্থানীয় সূত্রে জানা গেছে, কৃষিকাজে ব্যবহারের ট্রাক্টর স্বল্পমূল্যে কিনে মূল ইঞ্জিনের পেছনে ইচ্ছেমতো আকারের বডি জুড়ে দেওয়া হয়। এসব বডি তৈরিতে কোনো বিজ্ঞানভিত্তিক নিয়মকানুন প্রয়োগ করা হয় না। ট্রাক্টর থেকে পরিবর্তিত রূপ পাওয়া এসব ট্রলি সড়কে চলাচল করে মারাত্মক ঝুঁকি নিয়ে। বেশির ভাগ ক্ষেত্রে মাটি ও ইট পরিবহন কাজে এগুলো ব্যবহার করা হয়। ট্রাকের তুলনায় পরিবহন ব্যয় কম হওয়ায় এগুলো গ্রাম ও মফস্‌সল এলাকায় বেশ জনপ্রিয়। কম পারিশ্রমিকে এসব ট্রলি চালাতে কাজে লাগানো হয় কম বয়সী চালকদের। এসব ট্রলির কারণে প্রতিনিয়তই সড়কে ছোটখাটো দুর্ঘটনা ঘটছে। এসব ট্রলি মহাসড়ক ও আঞ্চলিক সড়কে চলাচল সম্পূর্ণ অবৈধ। কিন্তু প্রকাশ্যে দেদার চলাচল করছে ট্রলিগুলো। উচ্চ শব্দে প্রচণ্ড গতি নিয়ে চলা এসব ট্রলি সড়কে আতঙ্কের সৃষ্টি করে। কালীগঞ্জের বিভিন্ন সড়কে দীর্ঘদিন যাবৎ অবৈধভাবে ট্রলি চলাচল করার ফলে সরকারি বিভিন্ন সড়ক ক্ষতিগ্রস্ত হচ্ছিল। এছাড়াও এসব ট্রলি চলাচলের ফলে এলাকাবাসীর চলাচলে বিঘ্ন সৃষ্টি হচ্ছিল এবং এসব ট্রলিতে করেই অবৈধভাবে কৃষি জমির মাটি কেটে বিভিন্ন ইটভাটায় পাঠানো হয়।

মোবাইল কোর্ট সূত্রে জানা গেছে, স্থানীয়দের অভিযোগের ভিত্তিতে বাহাদুরসাদী ইউনিয়নের ঈশ্বরপুর এলাকায় অভিযান চালিয়ে এসব ট্রলির চারজন মালিককে মোবাইল কোর্টে মোট ২ লাখ ২০ টাকা জরিমানা করা হয়েছে। এরমধ্যে দক্ষিণভাগ এলাকার নাদিমকে (৩২) বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইনে ৫০ হাজার টাকা জরিমানা, উত্তরসোম এলাকার বিজয় মিয়াকে (৩৫) ইট প্রস্তুত ও ভাটা স্থাপন আইনে ২০ হাজার টাকা জরিমানা, ঈশ্বরপুর এলাকার ছলিমউল্লাহকে (৩০) বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইনে ১ লাখ টাকা জরিমানা এবং বালীগাঁও এলাকার সাইফুল ইসলামকে (৩২) বালুমহাল ও ব্যবস্থাপনা আইনে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

 

আরো জানতে……..

কালীগঞ্জে কৃষি জমির মাটা কাটায় এবার তিনজনকে কারাদণ্ড

কালীগঞ্জে কৃষি জমির মাটি কাটায় দুইজনকে জরিমানা

কালীগঞ্জে অনুমতি ছাড়া কৃষি জমির মাটি কাটায় ৫০ হাজার টাকা জরিমানা

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button