গাজীপুর

কালীগঞ্জে কৃষি জমির মাটা কাটায় এবার তিনজনকে কারাদণ্ড 

নিজস্ব সংবাদদাতা : কালীগঞ্জে অনুমোদন বিহীন কৃষি জমি থেকে মাটি কাটার দায়ে মোবাইল কোর্ট পরিচালনা করে এবার তিনজনকে কারাদণ্ড দেয়া হয়েছে। এর আগেও কৃষি জমি রক্ষায় একাধিকবার অভিযান পরিচালনা করেছে উপজেলা প্রশাসন।

রোববার (২১ জানুয়ারি) বিকেলে তুমুলিয়া ইউনিয়নের মালিবন্দ এলাকায় অভিযান পরিচালনা করে এ দণ্ড দিয়েছেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট উম্মে হাফছা নাদিয়া।

দণ্ডপ্রাপ্তরা হলো, কালীগঞ্জের তুমুলিয়া ইউনিয়নের দক্ষিণ সোম এলাকার মোস্তফা শেখের ছেলে ফয়সাল শেখ (২১), নরসিংদীর পলাশ থানার কাজীর চর এলাকার শুক্কুর আলীর ছেলে জাকির (২৩) এবং নারায়ণগঞ্জের রূপগঞ্জের বীরহাটাব এলাকার নুরুল হকের ছেলে হাবিজুল (২৫)।

নির্বাহী ম্যাজিস্ট্রেট উম্মে হাফছা নাদিয়া।

উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, তুমুলিয়া ইউনিয়নের মালিবন্দ এলাকায় দীর্ঘদিন যাবৎ অনুমোদন ছাড়াই কৃষি জমি থেকে মাটি কেটে বিক্রি করছিল একটি চক্র। ইতিপূর্বে তাদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করে মোবাইল কোর্টে অর্থ জরিমানা করা হয়েছে। এরপরও তারা মাটি কাটা অব্যাহত রাখে। সংবাদ পেয়ে রোববার বিকেল সাড়ে ৫টার দিকে অভিযান পরিচালনা করে ঘটনাস্থল থেকে তিনজনকে আটক করা হয়। পরে মোবাইল কোর্ট পরিচালনা করে তাদের তিনজনকে অর্থদণ্ড ও কারাদণ্ডের আদেশ দিয়েছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট উম্মে হাফছা নাদিয়া। অভিযুক্তদের মধ্যে ফয়সালা শেখ সেচ প্রকল্প ও পানি নিষ্কাশন বাধাগ্রস্ত করে এলাকার ক্ষতিসাধন এবং অনুমোদন বিহীন মাটি কাটার দায়ে অভিযুক্ত হয়। পরে তাকে ‘বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ এর ১৫ ধারায় এবং দণ্ডবিধির ১৮৮ ধারা অনুযায়ী ২০০ টাকা জরিমানা এবং ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে। হাবিজুল সেচ প্রকল্প ও পানি নিষ্কাশন বাধাগ্রস্ত এবং অনুমোদন বিহীন মাটি কাটার দায়ে অভিযুক্ত হয়। পরে তাকে ‘বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ এর ১৫ ধারা অনুযায়ী ৭ দিনের কারাদণ্ড দেয়া হয়েছে। এছাড়াও গণউপদ্রব-এর দায়ে দণ্ডবিধি’র ২৯১ ধারায় জাকিরকে ১ হাজার টাকা জরিমানা এবং ৭ দিনের বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে।

 

 

আরো জানতে……….

কালীগঞ্জে কৃষি জমির মাটি কাটায় দুইজনকে জরিমানা

কালীগঞ্জে অনুমতি ছাড়া কৃষি জমির মাটি কাটায় ৫০ হাজার টাকা জরিমানা

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button