বিজ্ঞান ও প্রযুক্তি

ইন্টারনেট সেবাদাতা ৪৮ প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল

গাজীপুর কণ্ঠ ডেস্ক : মেয়াদ শেষ হওয়ার পরও দীর্ঘ সময় ধরে নবায়ন না করায় দেশের ৪৮টি ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানের (আইএসপি) লাইসেন্স বাতিল করেছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। এর মধ্যে সেন্ট্রাল জোনের রয়েছে ২৩টি ও ন্যাশন ওয়াইড আইএসপি ২৫টি।

সোমবার বিটিআরসির লিগ্যাল ও লাইসেন্সিং বিভাগের পরিচালক (লাইসেন্সিং) এম এ তালেব হোসেন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

লাইসেন্স বাতিল হওয়া আইএসপিগুলো কোনও ধরনের ইন্টারনেট সেবা দিতে পারবে না বলেও জানানো হয়েছে এবং কোনও ধরনের কাজকে অবৈধ বলে বিবেচনা করা হবে।

প্রসঙ্গত, ৫ বছর মেয়াদি এসব লাইসেন্সের মেয়াদ শেষ হওয়ার ৬ মাস আগে পরবর্তী মেয়াদের জন্য লাইসেন্স নবায়নের আবেদন করার নিয়ম রয়েছে।

এদিকে লাইসেন্স বাতিল হওয়া প্রতিষ্ঠানগুলোকে বিটিআরসির পাওনা সব ধরনের বকেয়া পরিশোধের জন্য এক মাস সময় দেওয়া হয়েছে। এই সময়ের মধ্যে বকেয়া পরিশোধ না করলে টেলিযোগাযোগ আইন অনুসারে আইএসপিগুলোর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের কথাও বলা হয়েছে।

জাতীয় পর্যায়ে লাইসেন্স বাতিল করা প্রতিষ্ঠানগুলো হলো- ইনোভেশন অনলাইন লি., এশিয়া ইনফোসিস লি., আইডিএস বাংলাদেশ, আইএস প্রস লি., পলিট্রেড ইন্টারন্যাশনাল লি., আইডিইএ নেটওয়ার্কস অ্যান্ড কমিউনিকেশনস লি., নিউ জেনারেশন গ্রাফিকস লি., জেনিয়াল ব্রডব্রান্ড, আইসিএইচআইনেট লি., এক্স-লিংক লি., ওয়েসটেক লি., নেক্সজেন নেটওয়ার্ক লি., স্কয়ার ইনফোসিস্টেমস লি., ইনকমআইটি সলিউশন, আলাপ কমিউনিকেশন লি., অ্যাপল নেটওয়ার্ক লি., প্রিজমা ডিজিটাল নেটওয়ার্ক, মহসিন খান ব্রিক ফিল্ড, এঞ্জেল ড্রপস লি., ইআইআরটেল সার্ভিসেস, ম্যানগো টেলিসার্ভিসেস লি., এর্গো ভেনচেরাস প্রাইভেট লি., আফতাব আইটি লি. এবং প্রীতি ইন্টারন্যাশনাল লি.।

এছাড়া কেন্দ্রীয় পর্যায়ে বাতিল করা প্রতিষ্ঠানগুলো হলো- সৌরভ আইটি, সাদিয়া ইন্টারটেক কোম্পানি, ক্যাবল এন্টারটেইমেন্ট, রাফিন স্যাটেলাইট, প্রাদেষ্টা লি., জেএফ অপটিক্যাল সার্ভিসেস, র‌্যাডিশসন টেকনোলজিস, মিরি কোম্পানি লি., জিফোর কমিউনিকেশস লি., নৌরথ অনলাইন লি., আইকম বাংলাদেশ লি., টাইগার টেলিকমিউনিকেশন কোম্পানি, ম্যাক ইন্টারন্যাশনাল, অরেঞ্জ টেলিকম বিডি, এলভি এন্টারপ্রাইজ, আইটি কানেক্ট লি., ডেভেলপমেন্ট অব ইনফ্রাসট্রাকচার ফর আইটি অ্যাপ্লিকেশন, ঢাকা ব্রডব্যান্ড নেটওয়ার্ক, গ্লোবাল টেকনোলজি লি., লিংক আইটি, লাইভ নেটওয়ার্ক অ্যান্ড সিস্টেম, মিডিয়া অ্যান্ড মাল্টিমিডিয়া এবং টেকনো এশিয়া ইনফোটেক।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button