গাজীপুর

পরিবেশ দূষণের দায়ে ১০ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর

গাজীপুর কণ্ঠ ডেস্ক : মেঘনা নীট কম্পোজিট লিমিটেড এবং এস এস ফিলিং স্টেশনকে মোট ১০ লাখ টাকা ক্ষতিপূরণ ধার্য করে জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তরের এনফোর্সমেন্ট উইং।

পরিবেশ ও অবস্থানগত ছাড়পত্র গ্রহণ ও ইটিপি ব্যাতিত কারখানা ও প্রতিষ্ঠাণ পরিচালনা করে এবং পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর দূষিত তরল বর্জ্য অপরিশোধিত অবস্থায় সরাসরি পরিবেশে নির্গমন করে পরিবেশ ও প্রতিবেশের ক্ষতিসাধন করায় এ জরিমানা করা হয়।

সোমবার পরিবেশ অধিদপ্তর ঢাকা সদর দপ্তরের সহকারি পরিচালক (মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট) সালমান চৌধুরী শাওন এ তথ্য জানিয়েছেন।

পরিবেশ অধিদপ্তর ঢাকা সদর দপ্তরের ওই কর্মকর্তা জানান, পরিবেশ দূষণবিরোধী অভিযান ও পরিবেশ সংরক্ষণ কার্যক্রমের অংশ হিসেবে পরিবেশ অধিদপ্তরের পরিচালক (মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট উইং) রুবিনা ফেরদৌসী পরিবেশ দূষণের দায়ে গাজীপুেরর একটি কারখানা ও একটি ফিলিং স্টেশনের প্রতিনিধিকে পরিবেশ অধিদপ্তরের ঢাকা সদর দপ্তরে এনফোর্সমেন্ট উইংয়ে তলব করে শুনানী গ্রহণ করেন।

শুনানী শেষে পরিবেশগত ও অবস্থানগত ছাড়পত্র গ্রহণ ও কারখানায় স্থাপিত জেনারেটর দ্বারা মাত্রাতিরিক্ত শব্দ দূষণের মাধ্যমে কারখানা পরিচালনা করে পরিবেশ ও প্রতিবেশের ক্ষতিসাধনের অপরাধে শ্রীপুর উপজেলার গিলারচালা এলাকার মেঘনা নীট কম্পোজিট লিমিটেডকে ৮ লাখ টাকা, পরিবেশগত ছাড়পত্র গ্রহণ ব্যতিত কারখানা পরিচালনার অপরাধে জিএমপি’র সদর থানার টেকনগড়পাড়া এলাকার এস এস ফিলিং স্টেশনকে ২ লাখ টাকা ক্ষতিপূরণ ধার্য করে জরিমানা করেন।

এর আগে মনিটরিং কার্যক্রমের অংশ হিসেবে মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট টিম ওইসব কারখানাসহ বিভিন্ন শিল্প প্রতিষ্ঠান পরিদর্শন করেন। এসময় তারা কারখানা হতে নির্গত তরল বর্জ্যরে নমুনা কারখানার ইটিপি’র আউটলেট ও বাইপাস লাইন হতে সংগ্রহ করে তা বিশ্লেষণের ফলাফলে পরিবেশ সংরক্ষণ বিধিমালা, ১৯৯৭ অনুযায়ী গ্রহণযোগ্য মানমাত্রার বর্হিভুত দেখতে পান, যা পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর।

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button