আন্তর্জাতিক

পর্তুগালে ট্যুরিস্ট ভিসায় চাকরি পাওয়া বিদেশিরাও বসবাসের অনুমতি পাবে

গাজীপুর কণ্ঠ, আন্তর্জাতিক ডেস্ক : অভিবাসন নীতি কঠোর করার উদ্দেশ্যে দেশটিতে প্রবেশ করতে এবং বসবাস করতে ইচ্ছুক বেশিরভাগ বিদেশিদের জন্য ওয়ার্ক ভিসা বাধ্যতামূলক করার পরিকল্পনা করেছে পর্তুগালের সরকার।

নতুন এ পরিকল্পনার অংশ হিসেবে, এখন অবধি যেসব বিদেশি নাগরিক ট্যুরিস্ট ভিসা নিয়ে পর্তুগালে প্রবেশ করেছেন এবং চাকরি খুঁজে পেয়েছেন তারা বসবাসের অনুমতির জন্য আবেদন করতে পারবেন।

নতুন শর্তাবলি অনুযায়ী প্রেসিডেন্সি মন্ত্রী আন্তোনিও লেইতাও সোমবার (৩ জুন) জানিয়েছেন, দেশটিতে কাজ করতে ইচ্ছুক বেশিরভাগ বিদেশি নাগরিককে আসার আগে পর্তুগিজ দূতাবাসে ওয়ার্ক ভিসার জন্য আবেদন করতে হবে।

লিসবনের কাছে একটি মন্ত্রিসভায় পরিকল্পনাটি অনুমোদন পাওয়ার পর এক সংবাদ সম্মেলনে লেইতাও বলেন, “পর্তুগালের নিয়ন্ত্রিত অভিবাসন দরকার।”

সরকারি তথ্য অনুযায়ী, ২০২৩ সালে পর্তুগালে বিদেশি অভিবাসীর সংখ্যা ৩৩ শতাংশ বেড়ে রেকর্ড এক মিলিয়নে পৌঁছেছে যা দেশের মোট জনসংখ্যার প্রায় ১০ শতাংশ।

আন্তোনিও লেইতাও জানিয়েছেন, পর্তুগালের সরকার সীমান্তে নিয়ন্ত্রণ বাড়ানো, ৪ লাখের বেশি ভিসা আবেদন যাচাই করার জন্য একটি টাস্কফোর্স গঠন করা এবং কঠিন পরিস্থিতিতে বসবাসকারী অভিবাসীদের তাৎক্ষণিক চাহিদা মোকাবেলায় সহায়তা করার জন্য কেন্দ্রগুলোতে বিনিয়োগ করার পরিকল্পনা করেছে।

এরকম আরও খবর

Back to top button