আন্তর্জাতিকআলোচিত

রাশিয়ায় মার্কিন সম্পত্তি বাজেয়াপ্ত করার অনুমতি দিয়ে ডিক্রি জারি

গাজীপুর কণ্ঠ, আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ায় মার্কিন সম্পত্তি বাজেয়াপ্ত করার অনুমতি দিয়ে একটি ডিক্রিতে সই করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এই ডিক্রি জারির ফলে আমেরিকায় রাশিয়ার সম্পদ জব্দ করলে তার ক্ষতিপূরণ হিসেবে জব্দকৃত মার্কিন সম্পদ রুশ কর্তৃপক্ষ ব্যবহার করতে পারবে।

মার্কিন সরকার আমেরিকায় রাশিয়ার সম্পদ বাজেয়াপ্ত করলে রাশিয়া এবং দেশটির কেন্দ্রীয় ব্যাংক যে পদ্ধতিতে ক্ষতিপূরণের ব্যবস্থা করবে মূলত গতকাল (বৃহস্পতিবার) স্বাক্ষরিত ডিক্রির মাধ্যমে সেই বিশেষ পদ্ধতি প্রতিষ্ঠা করা হলো।

রাশিয়ার শীর্ষস্থানীয় সংবাদ সংস্থা তাস-এর মতে, মার্কিন স্থাবর-অস্থাবর সম্পত্তি, রাশিয়ায় পরিচালিত মার্কিন কোম্পানির সম্পত্তি ও দেশটির নাগরিকদের সম্পদ ও তাদের মালিকানাধীন সিকিউরিটিজ বাজেয়াপ্ত করা হবে।

মার্কিন মালিকানাধীন সম্পত্তি বাজেয়াপ্ত করার বিষয়ে কোনো আবেদন গ্রহণ করা হলে রাশিয়ার আদালত তা বিদেশি বিনিয়োগ দেখভাল করা প্রতিষ্ঠান ‘স্টেট কমিশন’ এর কাছে পাঠাবে। এরপর কমিশন রাশিয়ার ক্ষতির পরিমাণ নির্ধারণ করে সেই অনুযায়ী মার্কিন সম্পত্তি বাজেয়াপ্ত করার তালিকা করবে। এরপর মার্কিন মালিকানাধীন সম্পত্তি বাজেয়াপ্ত করা হবে।

রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে চলমান যুদ্ধের অজুহাতে আমেরিকা ও তার ইউরোপীয় মিত্ররা রাশিয়ার বিরুদ্ধে সাড়ে ছয় হাজারের বেশি নিষেধাজ্ঞা আরোপ করেছে। শুধু তাই নয়, ইউরোপ এবং আমেরিকায় রাশিয়ার সম্পদ জব্দের ব্যবস্থা করেছে। এই সম্পদ ইউক্রেনের অস্ত্র এবং সামরিক খাতে ব্যয় করার কথা বলছে আমেরিকা ও তার মিত্ররা। এ প্রেক্ষাপটে রাশিয়া আমেরিকার বিরুদ্ধে পাল্টা এই পদক্ষেপ নিতে যাচ্ছে।

এরকম আরও খবর

Back to top button