আলোচিতজাতীয়

ডনাল্ড লু ঢাকায়

গাজীপুর কণ্ঠ ডেস্ক : আওয়ামী লীগ টানা চতুর্থ মেয়াদে সরকার গঠনের পর প্রথম সফরে ঢাকায় এসেছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডনাল্ড লু।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের উত্তর আমেরিকা অনুবিভাগের মহাপরিচালক খন্দকার মাসুদুল আলম মঙ্গলবার (১৪ মে)  সকালে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে লুকে স্বাগত জানান।

ফেইসবুক এবং মাইক্রোব্লগিং সাইট এক্স এ তিন দিনের সফরে ডনাল্ড লুর ঢাকা পৌঁছানোর তথ্য জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, মঙ্গলবার রাতে গুলশানে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের বাসায় নৈশভোজের মধ্য দিয়ে ডনাল্ড লুর সরকারি কর্মসূচি শুরু হবে।

বুধবার সকালে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়কমন্ত্রী সাবের হোসেন চৌধুরীর সঙ্গে বৈঠক হবে তার। এরপর পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক হবে যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রীর।

পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদের সঙ্গে সৌজন্য সাক্ষাতের পাশাপাশি নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গেও ডনাল্ড লু বৈঠক করবেন।

তার সফরে অন্যান্য বিষয়ের সঙ্গে র‌্যাব এবং এর সাবেক-বর্তমান কর্মকর্তাদের ওপর ভিসা নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়ে আলোচনা হবে বলে সোমবার জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ।

পররাষ্ট্রমন্ত্রী হাছান বলেন, “যুক্তরাষ্ট্রের সাথে আমাদের চমৎকার সম্পর্ক। প্রধানমন্ত্রী শেখ হাসিনা চতুর্থবারের মত নির্বাচিত হওয়ার পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন চিঠি দিয়ে এ সম্পর্ককে যে নতুন উচ্চতায় নেওয়ার কথা বলেছেন, মার্কিন প্রশাসনের যেই আসুন, সেই ধারাবাহিকতাতেই আলোচনা হবে।”

গুরুতর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলে ২০২১ সালের ডিসেম্বর র‌্যাব এবং এর সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র।

এরপর বিভিন্ন সময় বাংলাদেশ সরকারের পক্ষ থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের অনুরোধ জানানো হলেও যুক্তরাষ্ট্রের সাড়া মেলেনি। যুক্তরাষ্ট্র বরাবরই বলে আসছে, নিষেধাজ্ঞা উঠানোর প্রক্রিয়া বেশ ‘জটিল’।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভারত ও শ্রীলঙ্কা সফরের পর বাংলাদেশ সফরে আসছেন ডনাল্ড লু। তার এ সফরের মধ্য দিয়ে দেশগুলোর সঙ্গে যুক্তরাষ্ট্রের দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার হবে বলে আশা প্রকাশ করেছে ওয়াশিংটন।

এর আগে বেশ কয়েকবার ঢাকা সফর করলেও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর প্রথমবার বাংলাদেশে এলেন ডনাল্ড লু।

এর মধ্যে নতুন সরকারের গঠনের মাসখানেকের মাথায় ফেব্রুয়ারির শেষ সপ্তাহে ঢাকা সফর করে গেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের বিশেষ সহকারী ও জাতীয় নিরাপত্তা কাউন্সিলের (এনএসসি) দক্ষিণ এশিয়া বিষয়ক জ্যেষ্ঠ পরিচালক এইলিন লাউবেখার।

যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার (ইউএসএআইডি) সহকারী প্রশাসক মাইকেল শিফারও সে সময় তার সফরসঙ্গী ছিলেন।

এরকম আরও খবর

Back to top button