আন্তর্জাতিক

কলকাতায় গঙ্গার নীচ দিয়ে মেট্রোরেল উদ্বোধন করলেন মোদি

গাজীপুর কণ্ঠ, আন্তর্জাতিক ডেস্ক : ভারতের পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতায় এখন হুগলি গঙ্গা নদীর নিচ দিয়ে মেট্রোরেল চলছে।

বুধবার (০৬ মার্চ) দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পতাকা উড়িয়ে কলকাতার হাওড়া ময়দান থেকে এসপ্লানেডের মধ্যে চলাচলকারি ‘আন্ডারওয়াটার মেট্রো’ উদ্বোধন করেন।

হাওড়া ময়দান ও এসপ্লানেডের মধ্যে যোগস্থাপনকারী চার দশমিক আট কিলোমিটার দীর্ঘ সুড়ঙ্গের এক দশমিক দুই কিলোমিটার হুগলি নদীর ৩০ মিটার তলদেশ দিয়ে গেছে।

১৯৮০ সালে এই কলকাতাতেই ভারতের প্রথম মেট্রোরেলে সেবার যাত্রা শুরু হয়েছিল।

উদ্বোধনের পর প্রধানমন্ত্রী মোদি মেট্রোরেলে চেপে এসপ্ল্যানেড থেকে হাওড়া ময়দানে যান। তার সঙ্গে ছিল স্কুলগামী শিশুরা।

পাশাপাশি, এসপ্ল্যানেড মেট্রো স্টেশনে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নিউ গড়িয়া-এয়ারপোর্ট লাইনের অংশ হিসেবে কবি সুভাষ মুখোপাধ্যায় স্টেশন ও কলকাতা মেট্রোর জোকা-এসপ্ল্যানেড লাইনের তারাতলা-মাজেরহাট অংশেরও উদ্বোধন করেন।

এই ‘আন্ডারওয়াটার’ মেট্রো লাইনে ছয়টি স্টেশন থাকছে, যার তিনটি মাটির নিচে স্থাপিত।

আন্ডারওয়াটার মেট্রোর ভাড়া শুরু হয়েছে পাঁচ রূপি থেকে। প্রথম দুই কিলোমিটার যাত্রার জন্য এই ভাড়া গুণতে হবে যাত্রীদের। এরপর পাঁচ, ১০, ১৫, ২০, ২৫ থেকে শুরু করে সর্বোচ্চ ৫০ রূপি ভাড়া ধরা হয়েছে।

কর্মকর্তারা জানান, নতুন এই মেট্রো লাইনের মাধ্যমে কলকাতার কেন্দ্রে অবস্থিত এসপ্ল্যানেড থেকে হাওড়া যেতে ৪৫ সেকেন্ডের মতো সময় লাগবে। যার ফলে কলকাতার বাসিন্দারা সড়কপথের বিশাল ট্রাফিক জ্যাম এড়াতে পারবেন।

এই প্রকল্পে খরচ হয়েছে চার হাজার ৯৬৫ কোটি রূপি । এটি ইস্ট-ওয়েস্ট মেট্রো করিডর প্রকল্পের অংশ। এই প্রকল্প শুরু হয়েছে কলকাতার পূর্ব অংশে সল্টলেকের সেক্টর ফাইভ থেকে এবং শেষ হয়েছে শিয়ালদহতে। পরবর্তীতে এই রেলপথকে হাওড়া ময়দান পর্যন্ত সম্প্রসারণ করা হবে, যার ফলে এর মোট দৈর্ঘ্য হবে ১৬ দশমিক ছয় কিলোমিটার। এই রেলপথের ১০ দশমিক আট কিলোমিটার মাটির নিচ দিয়ে যাবে।

এসপ্ল্যানেড ও শিয়ালদহর মধ্যের লাইনের কাজ এখনো চলছে। তবে সল্টলেক সেক্টর ফাইভ থেকে শিয়ালদহ পর্যন্ত মেট্রো চালু আছে। জুন অথবা জুলিয়ার মধ্যে সল্টলেক সেক্টর ফাইভ থেকে হাওড়া ময়দান পর্যন্ত রুট চালু হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button