আন্তর্জাতিক

মালদ্বীপের কাছে সামরিক ঘাঁটি করছে ভারত

গাজীপুর কণ্ঠ, আন্তর্জাতিক ডেস্ক : কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ দ্বীপরাষ্ট্র মালদ্বীপের কাছে নতুন নৌঘাঁটি গাড়তে যাচ্ছে ভারত। দ্বীপরাষ্ট্রটিতে মোতায়েন ভারতীয় সেনাদের প্রত্যাহারের আগেই ঘাঁটি প্রতিষ্ঠার বিষয়টি জানিয়েছে দেশটির নৌবাহিনী।

দ্য ডনের এক প্রতিবেদন মতে, শনিবার (২ মার্চ) এক বিবৃতিতে ভারতের নৌবাহিনী বলেছে, এরই মধ্য দিয়ে তারা মালদ্বীপের কাছাকাছি ‘কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ’ দ্বীপগুলোতে নিজস্ব বাহিনীকে শক্তিশালী করছে।

গত বছর ভারতবিরোধী প্রচারণার মধ্যদিয়ে মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচিত হন মোহাম্মদ মুইজ্জু। এরপরই মালে ও নয়াদিল্লির মধ্যে সম্পর্ক খারাপ হতে শুরু করে। নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী মুইজ্জু এরই মধ্যে তার দেশের মোতায়েন সব ভারতীয় সেনা ফেরত পাঠানোর ঘোষণা দিয়েছেন।

আগামী ১৫ মার্চের মধ্যে ৭৭ জন সেনাকে প্রত্যাহার করার জন্য ভারতকে সময়সীমা বেঁধে দেয়া হয়েছে। মালদ্বীপের জাতীয় প্রতিরক্ষা বাহিনীকে দেয়া দুটি ধ্রুব অ্যাডভান্সড লাইট হেলিকপ্টার এবং একটি ডর্নিয়ার বিমান পরিচালনা ও রক্ষণাবেক্ষণের জন্য এসব সেনা দেশটিতে অবস্থান করছে।

সম্প্রতি মালদ্বীপে ক্রমেই চীনের উপস্থিতি বাড়ছে। যা সন্দেহের চোখে দেখছে ভারত। সম্প্রতি দেশ দুটির মধ্যে অদ্ভুত এক কূটনৈতিক দ্বন্দ্ব শুরু হয়েছে, যা দিল্লির কৌশলগত স্বার্থের জন্য হুমকি হয়ে উঠেছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

এমন পরিস্থিতিতে মালদ্বীপের কাছে নৌঘাটি বসানোর ঘোষনা এলো। আগামী বুধবার (৬ মার্চ) নৌঘাঁটি চালু করা হবে বলে ভারতীয় নৌবাহিনীর এক বিবৃতিতে বলা হয়েছে। ঘাঁটিটি বানানো হবে লাক্ষ্যাদ্বীপে।

মালদ্বীপের ১৩০ কিলোমিটার উত্তরে ভারতের লাক্ষ্যাদ্বীপ অবস্থিত। এরই মধ্যে সেখানে পাঠানো হচ্ছে রণতরী ‘জটায়ু’। এই জাহাজ থেকে মালদ্বীপ-সংলগ্ন সাগরে নজর রাখা হবে মনে করা হচ্ছে।

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button