আলোচিতজাতীয়

সংরক্ষিত নারী আসনের গেজেট আজ, কাল শপথ

গাজীপুর কণ্ঠ ডেস্ক : দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় রোববার বিকেল ৪টা। এরপরে রিটার্নিং কর্মকর্তার অফিসে টানানো হবে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী সংরক্ষিত নারী আসনের এমপিদের নামের তালিকা। আর নির্বাচন কমিশনের অনুমতিক্রমে সংরক্ষিত আসনের ৫০ এমপির নামের তালিকা গেজেট আকারে প্রকাশের জন্য আজই পাঠিয়ে দেওয়া হবে বিজি প্রেসে।

নির্বাচনের রিটার্নিং অফিসার ও ইসির যুগ্ম সচিব মনিরুজ্জামান তালুকদার সংবাদ মাধ্যমকে বিষয়টি জানিয়েছেন। তিনি বলেন, ‘বিজি প্রেস থেকে রোববার রাতেই গেজেট প্রকাশ করা হবে।’

তিনি আরও বলেন, ‘ইতিমধ্যে দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের জন্য জমা হওয়া ৫০ প্রার্থীর মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে সবগুলোই বৈধ ঘোষণা করা হয়েছে। রোববার মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন। বিকেল ৪টা পর্যন্ত আমরা দেখব কেউ প্রত্যাহার করেন কিনা, যদিও তার সম্ভাবনা নেই। বিকেল ৪টার পরে আমি রিটার্নিং কর্মকর্তার অফিসে বিনা প্রতিদ্বন্দ্বীতায় বিজয়ী এমপিদের তালিকা প্রকাশ করব।’

তফসিল অনুযায়ী, ইসির সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করার সুযোগ ছিল গত ২২ ফেব্রুয়ারি পর্যন্ত। আপিল নিষ্পত্তির দিন ছিল শনিবার। আর প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় আজ বিকেল ৪টা পর্যন্ত।

৫০টি সংরক্ষিত নারী আসনে আগামী ১৪ মার্চ ভোটের দিন রেখে তফসিল দিয়েছিল নির্বাচন কমিশন। গত ১৮ ফেব্রুয়ারি সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত মনোনয়নপত্র জমা দেওয়ার সময় নির্ধারিত ছিল, এ সময়ে ৫০ আসনে সমসংখ্যক মনোনয়ন জমা পড়ে। ১৪ মার্চ ভোটের দিন রাখা হলেও মনোনয়নের বাইরে কারো প্রার্থী হওয়ার সুযোগ না থাকায় ভোটের আর প্রয়োজন পড়ছে না। এ ক্ষেত্রে ২৭ ফেব্রুয়ারি প্রতীক বরাদ্দের আর প্রয়োজন হবে না।

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button