গাজীপুরজেলা পুলিশমেট্রো পুলিশ

গাজীপুরের এসপি কাজী শফিকুল আলমসহ বিভিন্ন পদক পাচ্ছেন ১১ পুলিশ কর্মকর্তা

গাজীপুর কণ্ঠ ডেস্ক : অসীম সাহসিকতা ও বীরত্বপূর্ণ কাজের স্বীকৃতিস্বরূপ মোট ৪০০ পুলিশ সদস্য বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম), বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম-সেবা), রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপিএম) এবং রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপি এম-সেবা) পাচ্ছেন। এর মধ্যে গাজীপুর জেলা পুলিশ সুপার (এসপি) কাজী শফিকুল আলমসহ গাজীপুরে কর্মরত পুলিশের বিভিন্ন ইউনিটের মোট ১১ জন পুলিশ সদস্য বিভিন্ন পদক পাচ্ছেন।

আগামী মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) এবারের পুলিশ সপ্তাহ শুরু হচ্ছে। পুলিশ সপ্তাহের প্রথম দিনের কর্মসূচিতে প্যারেডে সালাম গ্রহণের পর নিজ হাতে কর্মকর্তাদের পদকে ভূষিত করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ এক প্রজ্ঞাপনে পদকপ্রাপ্ত পুলিশ সদস্যদের তালিকা প্রকাশ করেছে।

২০২২ সালের ১ ডিসেম্বর থেকে ২০২৪ সালের ১০ জানুয়ারি পর্যন্ত সময়ের কার্যক্রম অনুযায়ী পুলিশ সদস্যদের এ পদককের জন্য নির্বাচিত করা হয়েছে।

এতে অসীম বীরত্ব ও সাহসিকতাপূর্ণ কাজের স্বীকৃতি হিসেবে বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম) পদক পাচ্ছেন গাজীপুর মহানগর পুলিশের কনস্টেবল ফুয়াদ হাসান (১৩৩০)।

এছাড়াও গুরুত্বপূর্ণ মামলার রহস্য উদ্‌ঘাটন, অপরাধ নিয়ন্ত্রণ, দক্ষতা, কর্তব্যনিষ্ঠা, সততা ও শৃঙ্খলামূলক আচরণের মাধ্যমে প্রশংসনীয় অবদানের জন্য বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম-সেবা) পাচ্ছেন গাজীপুর শিল্প পুলিশ-২-এর পুলিশ সুপার মোহাম্মদ সারওয়ার আলম, গাজীপুর জেলা পুলিশ সুপার (এসপি) কাজী শফিকুল আলম (বিপিএম), গাজীপুর মহানগর পুলিশের বিশেষ শাখার (সিটিএসবি) উপ-কমিশনার আবুল বাশার মোহাম্মদ আতিকুর রহমান, গাজীপুর মহানগর পুলিশের (অপরাধ) উত্তর বিভাগের উপ-কমিশনার আবু তোরাব মোঃ শামছুর রহমান, গাজীপুর মহানগর পুলিশের অতিরিক্ত উপ কমিশনার মোঃ শাহাদাত হোসেন সুমা, পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) গাজীপুর জেলার উপপরিদর্শক (এসআই) মোঃ জামাল উদ্দিন।

রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপিএম) পাচ্ছেন গাজীপুর জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (ট্রাফিক) মোহাম্মদ নাজমুস সাকিব খান।

এছাড়াও রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপিএম-সেবা) পাচ্ছেন, শ্রীপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ শাহজাহান, মহানগর পুলিশের কোনাবাড়ী থানার অফিসার ইনচার্জ ওসি মোহাম্মদ জিয়াউল ইসলাম, টঙ্গী পূর্ব থানার অফিসার ইনচার্জ ওসি মুস্তাফিজুর রহমান।

জানা গেছে, অসীম সাহসিকতা ও বীরত্বপূর্ণ কাজের স্বীকৃতিস্বরূপ সারাদেশে ‘বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম)’ পেয়েছেন ৩৫ জন, ‘রাষ্ট্রপতির পুলিশ পদক (পিপিএম)’ পেয়েছেন ৬০ জন এবং গুরুত্বপূর্ণ মামলার রহস্য উদ্ঘাটন, অপরাধ নিয়ন্ত্রণ, দক্ষতা, কর্তব্যনিষ্ঠা, সততা ও শৃঙ্খলামূলক আচরণের মাধ্যমে প্রশংসনীয় অবদানের জন্য ৯৫ জন পুলিশ সদস্যকে ‘বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম)-সেবা’ এবং ২১০ জনকে ‘রাষ্ট্রপতির পুলিশ পদক (পিপিএম)-সেবা’ প্রদান করা হবে।

এবার সর্বাধিক সংখ্যক পুলিশ সদস্য বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম) এবং রাষ্ট্রপতির পুলিশ পদক (পিপিএম) পাচ্ছেন।

পুলিশ সপ্তাহের প্রথম দিনই পদকপ্রাপ্ত পুলিশ সদস্যদের পদক পরিয়ে দেওয়া হবে। এই পদক পুলিশের চাকরিতে খুবই সম্মানজনক। পুলিশে সর্বোচ্চ স্বীকৃতি ‘বাংলাদেশ পুলিশ পদক’ (বিপিএম), এরপরই ‘প্রেসিডেন্ট পুলিশ পদক’ (পিপিএম)। এই দুই পদকে যারা ভূষিত হন তারা এককালীন অর্থ ও প্রতি মাসে ভাতা পান এবং নামের শেষে এই পদক উপাধি হিসেবে ব্যবহার করতে পারেন।

 

পদকপ্রাপ্তদের তালিকা.pdf

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button