আলোচিতরাজনীতি

সংরক্ষিত ৪৮ আসনে আ.লীগের মনোনয়ন প্রত্যাশী ১৫৪৯ জন

গাজীপুর কণ্ঠ ডেস্ক : দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী সংসদ সদস্য পদে নৌকার মনোনয়ন প্রত্যাশায় ফরম কিনেছেন ১ হাজার ৫৪৯ জন। এতে দলের তহবিলে জমা পড়েছে ৭ কোটি ৭৪ লাখ ৫০ হাজার টাকা।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

সংবাদ সম্মেলনে দলের কেন্দ্রীয় নেতাদের মধ্যে যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দীন নাছিম, সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক, দফতর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী বিপ্লব বড়ুয়া, উপ-দফতর সম্পাদক সায়েম খানসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

সংরক্ষিত নারী আসনে দলের মনোনয়ন ফরম বিতরণ ও জমা প্রসঙ্গে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, ‘গত তিন দিনে মোট মনোনয়ন ফরম বিক্রি হয়েছে ১ হাজার ৫৪৯টি। এতে দলের আয় হয়েছে ৭ কোটি ৭৪ লাখ ৫০ হাজার টাকা। ১৪ ফেব্রুয়ারি গণভবনে দলের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভা অনুষ্ঠিত হবে। সভায় সভাপতিত্ব করবেন আওয়ামী লীগ সভাপতি ও সংসদীয় মনোনয়ন বোর্ডের সভাপতি শেখ হাসিনা।’

এর আগে, মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) থেকে ফরম বিক্রির কার্যক্রম শুরু হয়। যা আজ বৃহস্পতিবার বিকেল ৪টা পর্যন্ত চলে শেষ হয়। ১ হাজার ৫৪৯ মনোনয়ন প্রত্যাশীর মধ্যে আওয়ামী লীগসহ সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের সাবেক ও বর্তমান নারী নেত্রীরা আছেন। দলীয় মনোনয়নপত্র বিক্রির প্রথম দিন ফরম সংগ্রহ করেন ৮১০ জন। দ্বিতীয় দিন বুধবার (৭ ফেব্রুয়ারি) মনোনয়ন ফরম কেনেন ৫২২ জন। আর শেষ দিনে বিক্রি হয় ২১৭টি ফরম।

উল্লেখ্য, এবারের সংরক্ষিত আসনে আওয়ামী লীগের প্রতিটি মনোনয়ন ফরমের দাম রাখা হয়েছে ৫০ হাজার টাকা। যা একাদশ জাতীয় সংসদে ছিল ৩০ হাজার টাকা।

দ্বাদশ জাতীয় নির্বাচনে আওয়ামী লীগ দলীয় স্বতন্ত্র প্রার্থীরা তাদের অংশের নারী প্রার্থীর মনোনয়নের এখতিয়ার দলটির সভাপতি শেখ হাসিনাকে দিয়েছেন। তবে জাতীয় পার্টি তাদের ১১টি আসনে এককভাবে নির্বাচন করবে। তাই আইন অনুযায়ী জাতীয় পার্টি দুটি আসন। আর আওয়ামী লীগ, স্বতন্ত্র ও তাদের ১৪ দলীয় জোট মিলিয়ে মোট ৪৮টি আসনে মনোনয়ন দিতে পারবে।

ঘোষিত তফসিল অনুযায়ী, দ্বাদশ সংসদের সংরক্ষিত নারী আসনের নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার তারিখ ১৮ ফেব্রুয়ারি। মনোনয়নপত্র বাছাই করা হবে ১৯ ও ২০ ফেব্রুয়ারি। আপিল দায়ের ২২ ফেব্রুয়ারি। আপিল নিষ্পত্তি ২৪ ফেব্রুয়ারি। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২৫ ফেব্রুয়ারি। প্রতীক বরাদ্দ ২৭ ফেব্রুয়ারি। ভোটগ্রহণ হবে ১৪ মার্চ। ভোটগ্রহণ চলবে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত। নির্বাচন কমিশনের যুগ্ম-সচিব মনিরুজ্জামান এই নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করছেন।

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button