আন্তর্জাতিকআলোচিত

ইসরায়েলের প্রতি জনসমর্থন কমছে যুক্তরাষ্ট্রে

গাজীপুর কণ্ঠ, আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন যুক্তরাষ্ট্রে জনসমর্থন হারাচ্ছে ইসরায়েল। অ্যাসোসিয়েটেড প্রেস-এনওআরসি সেন্টার ফর পাবলিক অ্যাফেয়ার্স রিসার্চের নতুন একটি জরিপে দেখা গেছে, যুক্তরাষ্ট্রের অর্ধেক প্রাপ্তবয়স্ক লোক বলেছেন, গাজায় ইসরায়েলের ১৫ সপ্তাহ ধরে চলা সামরিক অভিযান ‘বাড়াবাড়ি হয়ে গেছে’। রিপাবলিকান দলের সমর্থক এবং রাজনৈতিকভাবে স্বতন্ত্রদের মধ্যে ক্রমবর্ধমান অসম্মতি এই জরিপে প্রতিফলিত হয়েছে।

জরিপে মোটাদাগে দেখা গেছে, ইসরায়েলের প্রতি এবং পরিস্থিতি মোকাবেলায় বাইডেন প্রশাসনের প্রতি সমর্থন সার্বিকভাবে কিছুটা কমেছে।

জরিপে দেখা গেছে, যুক্তরাষ্ট্রের ৩১ শতাংশ প্রাপ্তবয়স্ক লোক এই যুদ্ধ নিয়ে বাইডেনের নীতির পক্ষে রয়েছেন। ডেমোক্র্যাট দলের সমর্থকদের মাত্র ৪৬ শতাংশ এক্ষেত্রে বাইডেনকে সমর্থন করছেন।

ইসরায়েলের প্রতি সমর্থনে যুক্তরাষ্ট্র ক্রমেই বিচ্ছিন্ন হয়ে পড়েছে। বাইডেন প্রশাসন বলছে, তারা বেসামরিক নাগরিকদের মৃত্যু কমাতে এবং আরও মানবিক সহায়তা অনুমোদনের জন্য ইসরায়েলের ওপর চাপ দিচ্ছে।

জরিপে দেখা গেছে, ৩৩ শতাংশ রিপাবলিকান এখন মনে করেন ইসরায়েলের সামরিক প্রতিক্রিয়ার হার অনেক বেশি। নভেম্বরে এই বক্তব্যের সাথে একমত রিপাবলিকানের পরিমাণ ছিল ১৮ শতাংশ। স্বতন্ত্র নাগরিকদের মধ্যে ৫২ শতাংশ এই বক্তব্যের সাথে একমত, যা আগে ৩৯ শতাংশ ছিল। ডেমোক্র্যাটদের ৬২ শতাংশ বলেছেন, তারা এমনটাই মনে করেন। নভেম্বরে এই পরিমাণ প্রায় একইরকম ছিল।

সব মিলিয়ে যুক্তরাষ্ট্রের ৫০ শতাংশ প্রাপ্তবয়স্ক লোক এখন মনে করেন, ইসরায়েলের সামরিক অভিযান যতটুকু হওয়া উচিত ছিল তার চেয়ে বেশি হয়ে গেছে। নভেম্বরে পরিচালিত এপি-এনওআরসি জরিপে ৪০ শতাংশ এই বক্তব্যের সাথে একমত ছিলেন।

জরিপে আরও দেখা গেছে, ইসরায়েল এবং হামাসের মধ্যে সর্বসাম্প্রতিক যুদ্ধ মধ্যপ্রাচ্যে বৃহত্তর সংঘাত সৃষ্টি করতে পারে, এই আশংকায় যুক্তরাষ্ট্রের প্রায় অর্ধেক প্রাপ্তবয়স্ক লোক উদ্বিগ্ন।

জরিপে দেখা গেছে, যুক্তরাষ্ট্রের ৩৫ শতাংশ প্রাপ্তবয়স্ক লোক এখন ইসরায়েলকে এমন এক মিত্র বলে মনে করেন, যারা যুক্তরাষ্ট্রের স্বার্থ ও মূল্যবোধের অংশীদার। নভেম্বরে এই পরিমাণ ছিল ৪৪ শতাংশ।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলের হামলায় নিহত হয়েছে ২৭ হাজার ১০০ জন। এর মধ্যে সাড়ে ১১ হাজারটি শিশু। আহত হয়েছে ৬৬ হাজারের বেশি মানুষ। এখনও বহু মানুষ নিখোঁজ রয়েছে এবং ধসে পড়া ভবনগুলোর নিচে আটকে আছে।

ইসরায়েলি হামলায় গাজার অর্ধেকের বেশি বাড়িঘর-স্থাপনা ধ্বংস হয়েছে। চার মাসের মতো চলা যুদ্ধের কারণে সেখানে চরম খাদ্য সংকট দেখা দিয়েছে।

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button