আলোচিতজাতীয়

সংরক্ষিত আসনের ভোট ফেব্রুয়ারিতে, মার্চে উপজেলায়

গাজীপুর কণ্ঠ ডেস্ক : দ্বাদশ সংসদ নির্বাচনের সংরক্ষিত ৫০ নারী আসনের ভোট ফেব্রুয়ারিতে এবং রোজার আগে মার্চে উপজেলা পরিষদের ভোট করার প্রস্তুতি নিচ্ছে নির্বাচন কমিশন।

কমিশনের অনুমোদন পেলেই এ দুই নির্বাচনের জন্য তফসিল ঘোষণা করা হবে বলে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানিয়েছেন।

মঙ্গলবার (১৬ জানুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সাংবাদিকদের সঙ্গে নারী আসন ও উপজেলা ভোটের বিষয়ে কথা বলছিলেন এ কর্মকর্তা।

আগামী সপ্তাহে সংরক্ষিত নারী আসনের তফসিল হতে পারে জানিয়ে অতিরিক্ত সচিব সংবাদ মাধ্যমকে বলেন, “ভোটার যারা, সংসদ সদস্যরা. তাদের তালিকা আমরা সংসদ থেকে পেয়েছি। ভোটার তালিকা যেভাবে প্রকাশ করা হয়, সেভাবে সংসদে খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হবে। প্রকাশ হওয়ার পর যদি কোনো আপত্তি না থাকে। সেটাই ভোটার তালিকা হবে। পরবর্তীতে কমিশনের অনুমোদনক্রমে তফসিল ঘোষণা হবে।”

তিনি বলেন, “ভোটার তালিকা পাওয়ার পরে আগামী সপ্তাহে কমিশনে তোলা হবে। কমিশন অনুমতি দিলে তফসিল ঘোষণা হবে। আগামী সপ্তাহে যদি কমিশনের অনুমোদনে তফসিল হয়। ফেব্রুয়ারি মাসে নির্বাচন যেতে পারে।”

নির্বাচন উপযোগী ৪৮৫ উপজেলার তালিকা হাতে এসেছে জানিয়ে অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ সংবাদ মাধ্যমকে বলেন, “সে অনুযায়ী নির্বাচন করার জন্য কমিশন সচিবলায় প্রস্তুত আছে। কমিশন সিদ্ধান্ত হলে জানাব। রোজা শুরুর আগেই উপজেলা ভোট হওয়ার সম্ভাবনা আছে। আসলে তো সব উপজেলা নির্বাচনযোগ্য।“

ভোট অনুষ্ঠানের ক্ষেত্রে এসএসসি পরীক্ষা এবং রোজা সবই বিবেচনা করা হবে জানিয়ে করে তিনি বলেন, “কমিশন অনুমোদন করলে প্রথম ধাপটা রোজা শুরুর আগেই হতে পারে।”

দেশে বর্তমানে ৪৯৫টি উপজেলা পরিষদ রয়েছে। সবশেষ ২০১৯ সালের ১০ মার্চ শুরু হয়েছিল উপজেলা পরিষদের নির্বাচন। পাঁচ ধাপের ওই ভোট শেষ হয় গত জুন মাসে

আইন অনুযায়ী, উপজেলা পরিষদের মেয়াদ শুরু হয় প্রথম সভার দিন থেকে। পরবর্তী পাঁচ বছর নির্বাচিত পরিষদ দায়িত্ব পালন করেন। মেয়াদপূর্তির আগের ১৮০ দিনের মধ্যে নির্বাচনের বাধ্যবাধকতা রয়েছে।

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button