আন্তর্জাতিকআলোচিত

সুইডেনে মাইনাস ৪৩ ডিগ্রি তাপমাত্রা

গাজীপুর কণ্ঠ, আন্তর্জাতিক ডেস্ক : চলতি জানুয়ারিতে সুইডেনে গত বুধবার রাতে ২৫ বছরের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এদিন দেশটির তাপমাত্রা নেমে এসেছে মাইনাস ৪৩ দশমিক ৬ ডিগ্রিতে।

বর্তমানে পুরো নর্ডিক অঞ্চলেই রেকর্ড পরিমাণ কম তাপমাত্রা পরিলক্ষিত হচ্ছে। বৃহস্পতিবার এক প্রতিবেদনে সুইডেনের টিটি নিউজ এজেন্সির বরাতে এ তথ্য জানায় মার্কিন গণমাধ্যম এপি।

সুইডেনের জাতীয় আবহাওয়া সংস্থা মেটিওরোলজিক্যাল অ্যান্ড হাইড্রোলজিক্যাল ইনস্টিটিউট বুধবার সুইডেনের কয়েকটি স্থানে তাপমাত্রা মাইনাস ৪০ ডিগ্রি এবং মাইনাস ৩০ ডিগ্রির নিচে নেমে যাওয়ার কথা জানিয়েছে।

সংস্থাটি আরও জানায়, ১৯৯৯ সালের পর সুইডেনে জানুয়ারিতে এটিই সর্বনিম্ন তাপমাত্রা। ২৫ বছর আগে দেশটির তাপমাত্রা মাইনাস ৪৯ ডিগ্রিতে নেমেছিল।

এদিকে সুইডেনে গত কয়েকদিনে তাপমাত্রা অতিরিক্ত কমে যাওয়ার কারণে অনেক জায়গায় বাস পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছে। এছাড়া উমেরা শহরে গত কয়েকদিন ধরে ট্রেনের যাত্রাও বাতিল করা হচ্ছে।

এদিকে বার্তাসংস্থা এপি আরও জানিয়েছে যে, বুধবার পুরো ইউরোপজুড়ে তীব্র শীত ও তুষারঝড় হয়েছে ফলে বিভিন্ন অঞ্চলে পরিবহন সেবা ব্যাহত হওয়ার পাশাপাশি শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করা হয়েছে। এছাড়া পশ্চিম ইউরোপে ঝড় ও ভারী বৃষ্টির কারণে সৃষ্ট বন্যায় অন্তত একজনের মৃত্যু হয়েছে।

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button