গাজীপুরসংসদ নির্বাচন ২০২৪

আওয়ামী লীগের মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হচ্ছেন এমপি ইকবাল হোসেন

নিজস্ব সংবাদদাতা : আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে গাজীপুর-৩ আসনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নেয়ার জন্য মনোনয়নপত্র সংগ্রহ করেছেন গাজীপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন সবুজ (এমপি)। এ আসনে নৌকার প্রার্থী হিসেবে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেয়েছেন সাবেক মন্ত্রী প্রয়াত রহমত আলীর কন্যা ও সংরক্ষিত সংসদ সদস্য অধ্যাপিকা রুমানা আলী টুসি।

মঙ্গলবার (২৮ নভেম্বর) নির্বাচনের সহকারী রিটার্নিং অফিসার ও শ্রীপুর উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় থেকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মুহাম্মদ ইকবাল হোসেন সবুজের মনোনয়নপত্র সংগ্রহ করা হয়েছে।

জানা গেছে, সোমবার রাত ১১টায় গাজীপুর শহরের জোরপুকুরপাড় এলাকায় নিজ বাড়িতে উপস্থিত নেতা-কর্মীদের সামনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে গাজীপুর-৩ (শ্রীপুর ও গাজীপুর সদরের আংশিক) আসনে স্বতন্ত্র প্রার্থী হওয়ার ঘোষণা দিয়েছেন ওই আসনের বর্তমান সংসদ সদস্য মুহাম্মদ ইকবাল হোসেন সবুজ। বিএনপি নির্বাচনে অংশ নেওয়ার কোনো ঘোষণা না দেওয়ায় প্রতিযোগিতামূলক নির্বাচন অনুষ্ঠানের স্বার্থে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন বলে সংবাদ মাধ্যমকে জানিয়েছেন ইকবাল হোসেন। প্রার্থিতা ঘোষণার পর নেতা–কর্মীদের নিয়ে সংক্ষিপ্ত সমাবেশে তিনি বলেন, ‘শেখ হাসিনার নির্দেশে নির্বাচনে অংশ নিচ্ছি। নৌকার বিরুদ্ধে নয়, বরং সন্ত্রাসী, চাঁদাবাজ, দুর্নীতিবাজদের বিরুদ্ধে নির্বাচন করছি।’ তিনি অভিযোগ করে বলেন, আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পাওয়ার পরপরই শ্রীপুরের বিভিন্ন এলাকা থেকে বঙ্গবন্ধু, শেখ হাসিনা ও তাঁর নিজের ছবিসংবলিত ব্যানার, ফেস্টুন ছিঁড়ে ফেলে তাঁরা শেখ হাসিনা নির্দেশকে অবমাননা করেছেন।

মুহাম্মদ ইকবাল হোসেন গাজীপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। সংসদ সদস্য নির্বাচিত হওয়ার আগে তিনি শ্রীপুর উপজেলা চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন। ওই আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন সংরক্ষিত মহিলা আসনের বর্তমান সংসদ সদস্য অধ্যাপিকা রুমানা আলী টুসি।

নির্বাচনী কার্যালয় সূত্রে জানা গেছে, গাজীপুর-৩ আসন থেকে মঙ্গলবার বিকেল পর্যন্ত মনোনয়নপত্র সংগ্রহ করেছেন রুমানা আলী টুসি (আওয়ামী লীগ), মুহাম্মদ ইকবাল হোসেন (স্বতন্ত্র), জামিল হাসান (স্বতন্ত্র), আঃ রহমান (কৃষক শ্রমিক জনতা লীগ), জহিরুল হক মন্ডল বাচ্চু (জাসদ), আলাউদ্দিন (জাকের পার্টি) এবং জয়নাল আবেদীন দপ্তরী (ন্যাশনাল পিপলস পার্টি)।

উল্লেখ্য : তফসিল অনুযায়ী নির্বাচনে প্রার্থী হতে রিটার্নিং কর্মকর্তা বা সহকারী রিটার্নিং কর্মকর্তার কাছ থেকে ৩০ নভেম্বর পর্যন্ত মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দেওয়া যাবে।

তা বাছাই হবে ১ থেকে ৪ ডিসেম্বর। মনোনয়নপত্র বাছাইয়ে রিটার্নিং কর্মকর্তার বিরুদ্ধে আপিল করা যাবে ৫ থেকে ৯ ডিসেম্বর পর্যন্ত। আপিল নিষ্পত্তি করতে হবে ১০ থেকে ১৫ ডিসেম্বরের মধ্যে। আর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর।

প্রার্থিতা প্রত্যাহারের পর ১৮ ডিসেম্বর প্রতীক বরাদ্দ হবে। আর প্রচার শেষ করতে হবে ভোটের ৪৮ ঘণ্টা আগে। ভোট গ্রহণ হবে ৭ জানুয়ারি।

সর্বশেষ তথ্য অনুযায়ী, শ্রীপুর উপজেলা ও গাজীপুর সদর উপজেলার ভাওয়াল মির্জাপুর, ভাওয়ালগড় ও পিরুজালী ইউনিয়ন নিয়ে গঠিত গাজীপুর-৩ আসন। এ আসনে মোট ভোটার সংখ্যা ৫ লাখ ২৩ হাজার ৯০ জন। তাঁদের জন্য মোট ভোটকেন্দ্র নির্ধারণ করা হয়েছে ১৮০ টি।

 

আরো জানতে…..

গাজীপুর-৫ আসনে মনোনয়ন সংগ্রহ করেছে ৮ প্রার্থী

স্বতন্ত্র প্রার্থী হচ্ছেন আখতারুজ্জামান, নৌকার প্রার্থী চুমকি

গাজীপুরে আওয়ামী লীগের মনোনয়ন পেলেন যাঁরা

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button