আন্তর্জাতিক

হামাস নিজের ভূমি রক্ষায় লড়ছে, তারা সন্ত্রাসী সংগঠন নয়: এরদোয়ান

গাজীপুর কণ্ঠ, আন্তর্জাতিক ডেস্ক : ফিলিস্তিনের মুক্তিকামী সংগঠন হামাসের পক্ষে কথা বলেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। তিনি বলেছেন, হামাস কোনো সন্ত্রাসী সংগঠন নয়।

তারা গাজা শাসন করে। নিজের ভূমি রক্ষায় মুক্তিকামী গোষ্ঠীটি লড়াই করছে।

আঙ্কারায় তুর্কি গ্র্যান্ড ন্যাশনাল অ্যাসেম্বলিতে যোগ দেওয়ার আগে এসব কথা বলেন এরদোয়ান। এ সময় তিনি আরব অঞ্চলের বাইরের দেশগুলোকে নিয়েও মন্তব্য করেন। তিনি বলেন, তারা ‘আগুনে ইন্ধন যোগাচ্ছে। ’

আল জাজিরার লাইভ আপটেড প্রোগ্রাম থেকে এসব তথ্য পাওয়া গেছে। সংবাদমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়, মুসলিম দেশগুলোর ঐক্যবদ্ধতার ব্যাপারে জোর দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট।

তিনি বলেন, মুসলিম দেশগুলো ঐক্যবদ্ধভাবে কাজ করলে শান্তি ও যুদ্ধবিরতিতে সহায়তা করবে। বিশ্বশক্তির প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, ইসরায়েলকে গাজায় বোমাবর্ষণ বন্ধ করতে চাপ দিতে হবে।

আরব অঞ্চলের বাইরের দেশগুলো ইসরায়েলকে সমর্থন করার নামে আগুনে ইন্ধন যোগাচ্ছে। হামাস গোনো জঙ্গি সংগঠন নয়। বরং তারা গাজা শাসন করে এবং নিজের ভূমি রক্ষায় লড়াই করছে।

এর আগে মঙ্গলবার জাতিসংঘ দিবস উপলক্ষে জারি করা এক বার্তায় এরদোয়ান বলেন, জাতিসংঘের নিরাপত্তা পরিষদ গাজায় হত্যা বন্ধ, যুদ্ধবিরতি ও বেসামরিক মৃত্যু বন্ধ করার পরিবর্তে সংকটকে আরও বাড়িয়ে দিয়েছে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অবস্থানকে পক্ষপাতদুষ্ট বলেও মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, যে কারণে ইসরাইল গাজায় গণহত্যা চালাচ্ছে। নিরাপত্তা পরিষদ গাজার জনগণের শান্তি ও মানবতার আশা দিতে পারে না এবং তাদের শান্তি, স্থিতিশীলতা নিশ্চিত করতে পারে না। আন্তর্জাতিক সম্প্রদায় আশা করে যে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ আরও গণতান্ত্রিক এবং কার্যকর হবে।

তুরস্ক জাতিসংঘের বৈশ্বিক ভূমিকাকে শক্তিশালী করতে কাজ করবে; শান্তি ও স্থিতিশীলতায় অবদান রাখতে পদক্ষেপ নেবে। জাতিসংঘ সংস্কারের প্রয়োজন বলেও পুনর্ব্যক্ত করেন এরদোয়ান।

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button