আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর প্রথম নারী প্রধান হচ্ছেন লিসা

গাজীপুর কণ্ঠ, আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন যুক্তরাষ্ট্রের নৌবাহিনী প্রথমবারের মতো প্রধান হিসেবে একজন নারীকে পাচ্ছে। প্রেসিডেন্ট জো বাইডেন অ্যাডমিরাল লিসা ফ্রাঞ্চেটিকে এই পদের জন্য মনোনয়ন দিয়েছেন।

রয়টার্সের খবরে বলা হয়েছে, প্রেসিডেন্ট জো বাইডেন শুক্রবার লিসা ফ্রাঞ্চেটিকে মার্কিন নৌবাহিনীর নেতৃত্ব দেওয়ার জন্য মনোনীত করেছেন। মার্কিন সামরিক বাহিনীতে লিঙ্গ বাধা দূর হওয়ার পর এই পদক্ষেপকে ঐতিহাসিক হিসেবে দেখা হচ্ছে।

এর আগে প্রথম নারী হিসেবে মার্কিন পরিষেবার কমান্ড এবং জয়েন্ট চিফস অফ স্টাফের সদস্য হয়ে লিঙ্গ বাধা দূর করেছিলেন লিসা।

তবে বাইডেনের সিদ্ধান্তকে আশ্চর্যজনক বলে জানানো হয়েছে প্রতিবেদনে। খবরে বলা হয়েছে, পেন্টাগন কর্মকর্তারা প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে নৌবাহিনীর নেতৃত্বদানকারী এবং চীনের ক্রমবর্ধমান চ্যালেঞ্জ মোকাবেলায় অভিজ্ঞ অ্যাডমিরাল স্যামুয়েল পাপারোর মনোনয়নের প্রত্যাশা করেছিলেন।

এছাড়া লিসা নৌবাহিনীর ভাইস চিফ অব অপারেশনস পদের জন্য প্রতিদ্বন্দ্বিতায় ছিলেন। কর্মকর্তারা বলেছেন যে, তিনি বাহিনীর মধ্যে ব্যাপকভাবে সম্মানিত এবং ইউএস নৌবাহিনীর কোরিয়ার কমান্ডারসহ তার ব্যাপক অভিজ্ঞতা রয়েছে।

বাইডেন এক বিবৃতিতে বলেছেন, ক্যারিয়ার জুড়ে অ্যাডমিরাল লিসা অপারেশনাল এবং নীতি উভয় ক্ষেত্রেই ব্যাপক দক্ষ। তিনি মার্কিন নৌবাহিনীতে চার-তারকা অ্যাডমিরালের পদ অর্জনকারী দ্বিতীয় মহিলা।

লিসা মার্কিন নৌবাহিনীর প্রধান হওয়ার মাধ্যমে প্রতিরক্ষা বিভাগের একটি সামরিক পরিষেবার নেতৃত্ব দেন। তিনি আটজন শীর্ষ সামরিক নেতার একটি গ্রুপে যোগদান করবেন, যারা মার্কিন প্রেসিডেন্টকে সামরিক বিষয়ে পরামর্শ দেন।

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button