আলোচিতজাতীয়

বাংলাদেশের নির্বাচন নিয়ে ‘নির্লজ্জ হস্তক্ষেপের’ চেষ্টা চলছে :রাশিয়া

বাংলাদেশের নির্বাচন নিয়ে ‘নির্লজ্জ হস্তক্ষেপের’ চেষ্টা চলছে : রাশিয়া বাংলাদেশের নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্র ও ইউরোপের ভূমিকাকে ‘নির্লজ্জ হস্তক্ষেপ’ বলে অভিহিত করেছে রাশিয়া। এটিকে তারা নব্য উপনিবেশবাদের সঙ্গেও তুলনা করেছে।

বৃহস্পতিবার (৬ জুলাই) রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের টুইটে এসব কথা বলা হয়।

টুইটে বলা হয়, ‘বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন নিয়ে ইউরোপ এবং আমেরিকার কিছু রাজনীতিবিদের চিঠি প্রকাশের বিষয়টি আমরা লক্ষ করেছি। এটি হচ্ছে নব্য উপনিবেশবাদ এবং একটি স্বাধীন দেশে নির্লজ্জ হস্তক্ষেপের আরেকটি অপপ্রয়াস।’

এদিকে, বৃহস্পতিবার বাংলাদেশের নির্বাচন নিয়ে চিঠি লিখেছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান জোসেপ বোরেল। স্লোভাকিয়ার প্রতিনিধিত্বকারী ইইউ পার্লামেন্টের সদস্য ইভান স্টিফেনেককে লেখা চিঠিতে তিনি বাংলাদেশের সব রাজনৈতক দলগুলোর মধ্যে সংলাপ নিশ্চিতের আহ্বান করেছেন।

চিঠিতে জোসেপ বোরেল বলেন, বাংলাদেশে নির্বাচনপ্রক্রিয়ার ওপর আস্থা সৃষ্টির জন্য সব অংশীজনকে ভূমিকা রাখতে হবে। আর সে জন্য প্রধান রাজনৈতিক দলগুলোর মধ্যে অর্থবহ সংলাপ এবং নাগরিক সমাজের কাজের ক্ষেত্র নিশ্চিত করতে হবে।

তিনি বলেন, বাংলাদেশে মানবাধিকার, গণতন্ত্র ও আইনের শাসনের বিষয়ে দেশটির সরকার ও সব অংশীজনের সঙ্গে ইউরোপীয় ইউনিয়ন এবং সদস্যদেশগুলো নিবিড়ভাবে যুক্ত থাকবে। ইউরোপীয় ইউনিয়ন বাংলাদেশের সব রাজনৈতিক দল ও নাগরিকদের রাজনৈতিক অধিকার চর্চা এবং সংসদ নির্বাচনে অংশ নিতে উৎসাহিত করে।

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button