গাজীপুর

‘নৌকা ছাড়া কাউকে ভোটকেন্দ্রে আসতে দেব না’ বলা আজিজুরের প্রার্থিতা বাতিল

গাজীপুর কণ্ঠ ডেস্ক : ‘নৌকা ছাড়া কাউকে ভোটকেন্দ্রে আসতে দেব না’—এমন বক্তব্যের মাধ্যমে ত্রাস সৃষ্টি করায় গাজীপুর সিটি করপোরেশনের ৪০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর পদপ্রার্থী মো. আজিজুর রহমানের প্রার্থিতা বাতিল করেছে নির্বাচন কমিশন (ইসি)। ভোটের আগের দিন বুধবার (২৪ মে) বিকেলে ইসি এ সিদ্ধান্ত ঘোষণা করে।

ইসি সচিব মো. জাহাংগীর আলম নির্বাচন ভবনে সাংবাদিকদের এ তথ্য জানান।

ইসি সচিব মো. জাহাংগীর আলম বলেন, আজিজুর রহমান গত সোমবার সন্ধ্যা ৭টায় পুবাইল এলাকার কলের বাজার এলাকায় বেআইনি মিছিল ও জনসভা করেন। এ জনসভায় ‘নৌকা ছাড়া কাউকে ভোটকেন্দ্রে আসতে দেব না’ বলে ত্রাস সৃষ্টি এবং ভীতি প্রদর্শনমূলক বক্তব্য দেন, যা বিভিন্ন গণমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত হয়েছে। নির্বাচন কমিশন বিষয়টি তদন্ত করে প্রতিবেদন দেওয়ার জন্য রিটার্নিং কর্মকর্তাকে নির্দেশ দিয়েছিল। তদন্তে অভিযোগের সত্যতা পাওয়া যায় এবং তদন্ত কর্মকর্তার কাছে ওই প্রার্থী তাঁর বক্তব্যের সত্যতা স্বীকার করেন। এর পরিপ্রেক্ষিতে আজ বেলা তিনটায় ওই প্রার্থীকে ব্যাখ্যা দেওয়ার জন্য ঢাকায় ডেকেছিল কমিশন।

ইসি সচিব বলেন, আজিজুর রহমান উপস্থিত হয়ে নিজের বক্তব্য দেন। এ সময় তাঁকে তাঁর বক্তব্যের ভিডিও ক্লিপ দেখানো হয়। প্রার্থী ক্ষমা প্রার্থনা করে লিখিত বক্তব্য দেন। নির্বাচন কমিশন ওই প্রার্থীর বক্তব্যের ভিডিও ক্লিপ, তদন্ত প্রতিবেদন এবং প্রার্থীর ক্ষমা প্রার্থিতার আবেদন—সবকিছু বিবেচনায় নিয়ে সুষ্ঠু নির্বাচনের স্বার্থে তাঁর ক্ষমার আবেদন গ্রহণযোগ্য নয় বলে সিদ্ধান্ত নেয় এবং লাটিম প্রতীকের পদপ্রার্থী আজিজুর রহমানের প্রার্থিতা বাতিল করে।

নির্বাচনী আচরণবিধি অনুযায়ী, আচরণবিধি লঙ্ঘনের দায়ে কোনো প্রার্থীকে জেল–জরিমানা করা যায়। চাইলে নির্বাচন কমিশন কোনো প্রার্থীর প্রার্থিতাও বাতিল করতে পারে।

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button