বিজ্ঞান ও প্রযুক্তি

ইন্টারনেট ছাড়াও ব্যবহার করা যাবে হোয়াটসঅ্যাপ

গাজীপুর কণ্ঠ, বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : পারস্পরিক যোগাযোগের জন্য বর্তমানে বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করা হয়। এর মধ্যে মেটা মালিকানাধীন হোয়াটসঅ্যাপ অন্যতম। এটি ব্যবহারে ইন্টারনেট সংযোগ অত্যাবশ্যক। তবে এ নির্ভরতার সমস্যাও কাটিয়ে উঠেছে প্লাটফর্মটি। প্রক্সি সার্ভারের মাধ্যমে ইন্টারনেট বন্ধ থাকলেও হোয়াটসঅ্যাপ ব্যবহারের সুবিধা চালু করা হয়েছে। খবর টেকরাডার।

বিভিন্ন সময় বিশ্বের দেশগুলো অভ্যন্তরীণ পর্যায়ের সমস্যা সমাধানে বা আন্দোলন দমনে ইন্টারনেট সংযোগ বন্ধ করে। আবার সরবরাহকারীর প্রান্ত থেকেও সমস্যা হয়। এসব প্রতিবন্ধকতা থাকলেও নতুন ফিচারের কারণে ব্যবহারকারীরা হোয়াটসঅ্যাপের মাধ্যমে যোগাযোগ অব্যাহত রাখতে পারবে।

মেটা মালিকানাধীন মেসেজিং প্লাটফর্মটির প্রত্যাশা, ইরানে যে ব্ল্যাকআউট হয়েছে সে রকম কিছু যেন অন্য কোথাও আর না হয়। দেশটি মানবাধিকার লঙ্ঘন করে জনগণের জরুরি সহায়তা পাওয়ার রাস্তা বন্ধ করে দিয়েছে। নিজস্ব প্রক্সি সার্ভার চালুর পাশাপাশি বিশ্বের অন্যান্য প্রতিষ্ঠানগুলোকে সার্ভার উন্মুক্ত করার মাধ্যমে অবাধ যোগাযোগ ব্যবস্থা তৈরির আহ্বান জানিয়েছে হোয়াটসঅ্যাপ। এছাড়া এ ফিচার বা সুবিধাটি কীভাবে ব্যবহার করা যায় সে-সম্পর্কিত নির্দেশনা দেয়ার কথাও জানিয়েছে মেসেজিং প্লাটফর্মটি।

প্লাটফর্মটি জানায়, প্রক্সি সার্ভারের মাধ্যমে মেসেজ আদান-প্রদান বা যোগাযোগের সময় হোয়াটসঅ্যাপের নিরাপত্তা ব্যবস্থা একইভাবে কার্যকর থাকবে। ব্যবহারকারীর বিভিন্ন ব্যক্তিগত বার্তা এন্ড-টু-এন্ড এনক্রিপশনের মাধ্যমে সুরক্ষিত থাকবে। এছাড়া দুজন ব্যবহারকারী যখন কথা বলবে সেটি যেন তৃতীয় কারো কাছে না যায় তাও নিশ্চিত করবে মেটা মালিকানাধীন এ প্লাটফর্ম।

প্রক্সি ও অনলাইনে তথ্য সংগ্রাহক কোম্পানি অক্সিল্যাবসের চিফ অপারেটিং অফিসার জুরাস জুরসেইনাস বলেন, ইরানসহ যেসব দেশের অধিবাসী ইন্টারনেট ব্যবহারে সরকারি নিষেধাজ্ঞার মধ্যে রয়েছে, প্রক্সি সার্ভার ব্যবহারের মাধ্যমে তারা স্বাভাবিক ইন্টারনেট সংযোগও ফিরিয়ে আনতে পারবে।

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button