আন্তর্জাতিক

কানাডায় বিদেশিদের বাড়ি ক্রয়ে নিষেধাজ্ঞা জারি!

গাজীপুর কণ্ঠ, আন্তর্জাতিক ডেস্ক : বাড়ি কেনার ক্ষেত্রে নতুন নির্দেশনা জারি করেছে কানাডা সরকার। দেশটিতে বিদেশি বিনিয়োগকারীদের ওপর বাড়ি ক্রয়ে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। নতুন আইন অনুযায়ী, আগামী দুই বছর যারা কানাডার নাগরিক নন তারা কোনো বাড়ি ক্রয় করতে পারবেন না। এ আইনটি ১ জানুয়ারি থেকে কার্যকর হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক টেলিভিশন চ্যানেল সিএনএন’র প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে আরও বলা হয়, করোনা মহামারি শুরুর পর থেকেই কানাডায় বাড়ির দাম বেড়েছে। দেশটির কিছু রাজনীতিবিদরা মনে করছেন, বিদেশিরা বাড়ি ক্রয় খাতে বিনিয়োগ করার কারণে দাম অনেক বেড়েছে।

এ ছাড়া, গেলো বছর প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর পার্টির প্রচারাভিযান ওয়েবসাইট বলছে, কানাডিয়ান বাড়ির আকাঙ্ক্ষা মুনাফাভোগী, ধনী করপোরেশন এবং বিদেশি বিনিয়োগকারীদের আকর্ষণ করছে। এর ফলে বাড়ির দাম আকাশচুম্বী হয়ে পড়েছে। তবে একে বিনিয়োগ বলা যাচ্ছে না। কারণ এগুলো মানুষের বাড়িতে পরিণত হচ্ছে।

বাড়ি ক্রয়ের ওপর নিষেধাজ্ঞার আইনটি ভালোভাবে নেয়নি কানাডার রিয়েল স্টেট অ্যাসোসিয়েশন। তারা বলছে, কানাডা বহু জাতি এবং সংস্কৃতি সমন্বিত একটি দেশ। বিশ্বের বিভিন্ন দেশের জাতিকে এ দেশে আহ্বান করা হয়। কিন্তু বাড়ি ক্রয়ের নতুন আইনটি জারির ফলে বেশ কিছু সমস্যার মুখোমুখি হতে হবে। এজন্য তারা এ আইন বাতিলের দাবি জানান।

কানাডিয়ান রিয়েল স্টেট অ্যাসোসিয়েশন বলছে, ২০২০ এবং ২০২১ সালের তুলনায় ২০২২ সালে বাড়ির দাম কমেছে। গত বছরের ফেব্রুয়ারিতে এ দাম ছিল ৮ লাখ কানাডিয়ান ডলার। যা বর্তমানে আরও ১৩ শতাংশ কমেছে।

তবে, কানাডার কেন্দ্রীয় ব্যাংক সুদের হার বাড়ানোর কারণে বাড়ির দাম বেড়েছে। বলা হচ্ছে, এ হার যুক্তরাষ্ট্র এবং অন্যান্য দেশের তুলনায় অনেক বেশি।

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button