বিজ্ঞান ও প্রযুক্তি

দীর্ঘ ৮১ বছরের যাত্রার ইতি টানলো বিবিসি বাংলা রেডিও

গাজীপুর কণ্ঠ ডেস্ক : দীর্ঘ ৮১ বছরের যাত্রার ইতি। আর শোনা যাবে না বিবিসি বাংলা রেডিও। শনিবার সন্ধ্যা সাড়ে ৭টা ও রাত সাড়ে ১০টায় শেষবারের মতো রেডিওটিতে প্রচার হয়েছে সংবাদ ও সাময়িক প্রসঙ্গের অনুষ্ঠান ‘প্রবাহ’ ও ‘পরিক্রমা’। উপস্থাপনা করেন লন্ডনে মানসী বড়ুয়া আর ঢাকায় আকবর হোসেন।

বিবিসি বাংলা রেডিও যাত্রা শুরু করেছিল ১৯৪১ সালের ১১ অক্টোবর, একটি সাপ্তাহিক নিউজলেটার দিয়ে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের ক্রান্তিকালে মিত্রপক্ষের বক্তব্য ভারতীয় উপমহাদেশের মানুষের কাছে পৌঁছে দেয়ার লক্ষ্য নিয়েই শুরু হয়েছিল এ বাংলা রেডিওটি। নির্ভরযোগ্য খবরের জন্য এক সময় বিবিসি বাংলা রেডিও ছিল অসংখ্য মানুষের ভরসার নাম। সকাল, সন্ধ্যা ও রাতে রেডিও নিয়ে বসে থাকতেন অনেকেই। স্টেশন ঘুরিয়ে ঘুরিয়ে বিবিসি বাংলা ধরাতে বেগও পেতে হতো। এরপর বেজে উঠত ‘বিবিসি বাংলার’ সিগনেচার টিউন।

বাংলাদেশের মানুষের মাঝে বিবিসি নামটি সবচেয়ে বেশি পরিচিতি পায় ১৯৭১ সালে, স্বাধীনতা যুদ্ধের সময়। বিবিসির খবরের ওপর শ্রোতাদের আস্থা আর বিবিসি বাংলা রেডিওর জনপ্রিয়তা ব্যাপকভাবে বেড়ে যায়। মানুষ তখন যুদ্ধের খবরের জন্য পুরোপুরি নির্ভর করত সংবাদমাধ্যমটির ওপর। ধীরে ধীরে পরিবর্তন এসেছে অনেক কিছুতেই। রেডিওর জায়গা দখলে নিয়েছে অন্য প্রচারমাধ্যমগুলো। এসেছে ফেসবুক, টুইটার, ইউটিউবসহ নানা সামাজিক যোগাযোগমাধ্যম। প্রভাব পড়েছে বিবিসি বাংলার রেডিওর দর্শকদের ওপরও।

এ অবস্থায় গত সেপ্টেম্ব্বরের শেষের দিকে অর্থ বাঁচাতে ১০টি ভাষার রেডিও সার্ভিস বন্ধ করার ঘোষণা দেয় ব্রিটিশ ব্রডকাস্টিং করপোরেশন। এর মধ্যে ছিল বাংলা সার্ভিসও। বিবিসি বাংলার গতকালের এক প্রতিবেদনে বলা হয়, বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসে ব্যাপক পরিবর্তনের জেরে বিবিসি বাংলা রেডিও বন্ধের এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। মূলত প্রতিষ্ঠানটি এখন ডিজিটাল প্লাটফর্মের ওপর বেশি জোর দিচ্ছে। এ বিষয়ে বিবিসি বাংলার সম্পাদক সাবির মুস্তাফা বলেন, ‘বিবিসি বেশকিছু দিন থেকে ডিজিটাল প্লাটফর্মের ওপর বেশি জোর দিচ্ছে, এখন এ পরিবর্তনের প্রক্রিয়া আরো ত্বরান্বিত করা হবে।’ তিনি আরো বলেন, ‘বিবিসি বাংলা রেডিও ঘিরে অনেক স্মৃতি, অনেক আবেগ রয়েছে। কিন্তু যারা সংবাদের প্রতি আগ্রহী, তাদের চাহিদা মেটানোর জন্য বিবিসি রেডিও বন্ধ করার মতো কঠিন সিদ্ধান্ত নিয়েছে।’

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button