বিজ্ঞান ও প্রযুক্তি

ফাইল শেয়ারিং আরও সহজ হচ্ছে গুগল ড্রাইভে

গাজীপুর কণ্ঠ, বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : বন্ধু বা সহকর্মীদের সঙ্গে ড্রাইভে ফাইল শেয়ারিং আরও সহজ করার উদ্যোগ নিয়েছে গুগল। নিয়মিত যাদের সঙ্গে যোগাযোগ হয়, ড্রাইভের ‘শেয়ার শিট’ এখন সাজেশন হিসেবে সরাসরি তাদের নাম দেখাবে।

গুগল নিজস্ব ক্লাউড প্ল্যাটফর্মে নতুন এই ফিচারটি সম্পর্কে জানিয়েছে সাম্প্রতিক এক ব্লগ পোস্টে। এটি কার্যকর হচ্ছে ১৯ নভেম্বর থেকেই।

প্রযুক্তি বিষয়ক সাইট টেকরেডার জানিয়েছে, উৎপাদনশীলতা আর সহযোগিতা বাড়াতে ‘সাজেস্টেড কনটাক্টস’ ফিচারটি এনেছে গুগল ওয়ার্কস্পেস। আগে যে ঘরে প্রাপকের নাম বা ইমেইলের ঠিকানা লিখে দিতে হতো, সেখানে মাউস বসিয়ে ক্লিক করলেই সহকর্মী বা বন্ধুদের নাম ‘সাজেশন’ আকারে আসবে।

গুগল ইতোমধ্যেই নতুন ফিচারটি ‘ওয়ার্কস্পেস’ এবং ‘লিগেসি জি স্যুট’ অ্যাকাউন্ট ব্যবহারকারীদের জন্য চালু করার প্রক্রিয়া শুরু করেছে। তবে ফিচারটি সকল ব্যবহারকারীর হাতের নাগালে পৌঁছাতে অন্তত সপ্তাহ দুয়েক সময় লাগবে বলে জানিয়েছে টেক রেডার।

ব্যক্তিগত অ্যাকাউন্ট ব্যবহারকারীরা এ মুহূর্তেই নতুন ফিচারটির বাড়তি সুবিধা পাবেন না বলে উল্লেখ রয়েছে প্রতিবেদনে।

নতুন আপডেট ছাড়াও গুগল গত কয়েক সপ্তাহ ধরেই ‘শেয়ার শিট’-এ ছোটখাটো কিছু পরিবর্তন এনেছে। ফাইল শেয়ার করার সময় তাতে প্রবেশাধিকারের সময়সীমা বেঁধে দেওয়ার ফিচার যোগ করেছে গুগল।

ক্লাউড সেবায় ফাইল শেয়ারিং প্রক্রিয়া সহজ করতে কেবল গুগলই কাজ করছে – এমনটা নয়। মাইক্রোসফটও নিজস্ব ক্লাউড সেবায় ছোটখাটো পরিবর্তন আনছে বলে প্রতিবেদনে জানিয়েছে টেকরেডার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button