বিজ্ঞান ও প্রযুক্তি

জর্জিয়ায় বিদ্যুচ্চালিত এয়ার ট্যাক্সি তৈরি করবে আর্চার

গাজীপুর কণ্ঠ ডেস্ক : জর্জিয়ায় ছোট আকৃতির বিদ্যুচ্চালিত এয়ার ট্যাক্সি উৎপাদন করবে আর্চার এভিয়েশন। এ লক্ষ্যে মার্কিন এয়ার ট্যাক্সি নির্মাতা প্রতিষ্ঠানটি আটলান্টায় ১১ কোটি ৮০ লাখ ডলার বিনিয়োগের পরিকল্পনা করছে। কারখানাটিতে এক হাজার কর্মী নিয়োগ করা হবে। সম্প্রতি এক বিবৃতিতে এমনটি জানায় ক্যালিফোর্নিয়াভিত্তিক প্রতিষ্ঠানটি। খবর এপি।

বিবৃতিতে আর্চার এভিয়েশন জানায়, জর্জিয়ার কোভিংটনে একটি বিমানবন্দরসংলগ্ন এলাকায় বিদ্যুচ্চালিত এয়ার ট্যাক্সি উৎপাদনের কারখানাটি স্থাপন করা হবে। এ কারখানায় বছরে ৬৫০টি উড়োজাহাজ উৎপাদন করতে চায় আর্চার। তবে ধীরে ধীরে সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে বছরে ২ হাজার ৩০০টি পর্যন্ত এয়ার ট্যাক্সি উৎপাদনের লক্ষ্য রয়েছে। বিদ্যুচ্চালিত এয়ার ট্যাক্সি কোম্পানিগুলোর মধ্যে সম্মুখসারিতে রয়েছে আর্চার।

এদিকে ছয় পাখাবিশিষ্ট বিদ্যুচ্চালিত এয়ার ট্যক্সি উৎপাদনের পরিকল্পনাও রয়েছে আর্চারের। এতে চারজন যাত্রীসহ একজন পাইলটের আসন থাকবে। এ পাখাগুলো এয়ার ট্যাক্সিটিকে হেলিকপ্টারের মতো উড্ডয়ন ও অবতরণে সাহায্য করে। তবে এ ধরনের কারিগরি ক্ষমতাসম্পন্ন উড়োজাহাজ অল্প দূরত্বের ভ্রমণের জন্য ব্যবহার করা যেতে পারে। বিশেষ করে একটি শহরের এক স্থান থেকে অন্য স্থানে যেতে এটি ব্যবহারে সুবিধা বয়ে আনবে।

এর আগে আর্চার এভিয়েশনের কাছ থেকে ১০০টি বিদ্যুচ্চালিত এয়ার ট্যাক্সি কিনতে ১ কোটি ডলার বিনিয়োগ করে ইউনাইটেড এয়ারলাইনস। এয়ার ট্যাক্সিগুলোর মোট দাম ১০০ কোটি ডলার। পরে অন্য আরেকটি কোম্পানির কাছ থেকে ২০০ এয়ার ট্যাক্সি কিনতে ১ কোটি ৫০ লাখ ডলার বিনিয়োগ করে মার্কিন উড়োজাহাজ পরিবহন সংস্থাটি।

গত সপ্তাহে ইউনাইটেড জানায়, ম্যানহাটন শহর থেকে ইউনাইটেডের হাব হিসেবে পরিচিত নিউজার্সির নিউওয়ার্ক লিবার্টি আন্তর্জাতিক বিমানবন্দরের মধ্যে এয়ার ট্যাক্সিগুলো চলাচল করবে। এ দূরত্বে যাতায়াতে এয়ার ট্যাক্সিগুলোর ১০ মিনিট সময়ের প্রয়োজন হবে। যেখানে স্থলপথে গাড়িতে যাতায়াতে ১ ঘণ্টা সময় লাগে।

গতকাল মিডনাইট নামে একটি ইলেকট্রিক উড়োজাহাজের মডেল উন্মোচন করে আর্চার এভিয়েশন। এটি ২০২৫ সালে ফ্লাইট পরিষেবায় যুক্ত হবে বলে আশা করা হচ্ছে। অবশ্য এর আগে ৩ হাজার ৩৩০ পাউন্ড বা ১ হাজার ৫১০ কিলোগ্রাম ওজনের একটি এয়ার ট্যাক্সি মডেল তৈরি করেছিল আর্চার।

আর্চার আরো জানায়, যুক্তরাষ্ট্রের বিমান বাহিনী সম্ভাব্য ব্যবহারের জন্য আর্চারের বিদ্যুচ্চালিত এয়ার ট্যাক্সির প্রশংসা করেছে। এরই মধ্যে ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন সার্টিফিকেট পাওয়ার জন্য আবেদনও করেছে আর্চার। তবে এটি পেতে ২০২৪ সাল পর্যন্ত অপেক্ষা করতে হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button