গাজীপুর

কৃষকদের মাঝে বিনামূল্যে পেঁয়াজ বীজবপন যন্ত্র বিতরণ

নিজস্ব সংবাদদাতা : বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) উদ্ভাবিত পেঁয়াজ বীজবপন যন্ত্র কৃষকদের মাঝে বিনামূল্যে বিতরণ করা হয়েছে।

বুধবার (১৬ নভেম্বর) বারি’র মহাপরিচালক ড. দেবাশীষ সরকার প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বারি’র ফরিদপুরের মসলা গবেষণা উপ-কেন্দ্রে কৃষকদের মাঝে এসব পেঁয়াজ বীজবপন যন্ত্র বিতরণ করেন।

অনুষ্ঠানে মহাপরিচালক ড. দেবাশীষ সরকার বলেন, বারি উদ্ভাবিত এ যন্ত্র ব্যবহারের ফলে প্রতি হেক্টরে প্রায় ১০০ জন শ্রমিক কম লাগে। একই সাথে ২০-২৫ দিন আগে পেঁয়াজ বীজ বপন করা যায়। এতে কৃষকের যেমন উৎপাদন খরচ কম লাগে, তেমনি তারা অধিক লাভবান হচ্ছে।

তিনি আরো বলেন, বৃহত্তর ফরিদপুর ও পাবনা অঞ্চল মসলা ফসল বিশেষ করে পেঁয়াজ চাষের জন্য প্রসিদ্ধ। তাই আমরা চাই এ অঞ্চলে পেঁয়াজের চাষ আরও সম্প্রসারিত হোক। সেজন্য বারি নিরলস কাজ করে যাচ্ছে। তারই অংশ হিসেবে ফরিদপুর, রাজবাড়ী, মাগুরা জেলার পেঁয়াজ চাষীদের জন্য এই বিনামূল্যে পেঁয়াজ বীজবপন যন্ত্র বিতরণ কর্মসূচী অনুষ্ঠিত হচ্ছে। আগামীতে এ কর্মসূচী অব্যহত থাকবে বলেও জানান তিনি।

ফরিদপুরের মসলা গবেষণা উপ-কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আলাউদ্দিন খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বারি’র পরিচালক ড. মো. মহি উদ্দিন, বারি’র গাজীপুরের সরেজমিন গবেষণা বিভাগে মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. মাজহারুল আনোয়ার এবং বরিশালের রহমতপুর আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. বিমল চন্দ্র কুন্ডু।

বারির প্রটোকল অফিসার মো: আল আমিন জানান, বাংলাদেশে মসলা জাতীয় ফসলের গবেষণা জোরদারকরণ প্রকল্পের অর্থায়নে আয়োজিত এ অনুষ্ঠানে ১৫টি কৃষক দলের (২৫ জন কৃষক নিয়ে একটি দল) মাঝে ১৫টি বারি উদ্ভাবিত পেঁয়াজ বীজবপন যন্ত্র বিতরণ করা হয়।

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button