বিজ্ঞান ও প্রযুক্তি

ব্লু টিক পেয়ে টুইটারকে ধন্যবাদ জানিয়েছে ‘যিশুখ্রিষ্ট’!

গাজীপুর কণ্ঠ, বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : টুইটারের ব্লুক টিক পেতে অর্থ ব্যয় করতে হবে কি হবে না—এমন বিতর্কের মধ্যেই ব্লু টিক পেয়েছে ‘যিশুখ্রিষ্ট’ নামের একটি টুইটার অ্যাকাউন্ট। ব্লু টিক পাওয়ার পর ওই অ্যাকাউন্ট থেকে ধন্যবাদও জানানো হয়েছে টুইটারকে।

ভারতীয় গণমাধ্যম হিন্দুস্তান টাইমস এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

শনিবার (১২ নভেম্বর) ভারতীয় গণমাধ্যম এনডিটিভি জানিয়েছে, টুইটারের অ্যাকাউন্ট ভেরিফিকেশনের (ব্লু টিক) জন্য প্রতি মাসে ৮ ডলার ফি নেওয়ার প্রকল্প বাতিল করা হয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যক্তির বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যক্তি এবং প্রতিষ্ঠানের নামে ভুয়া আইডি খুলে ব্লু টিক নেওয়ার ঘটনা বেড়ে যাওয়ায় এই প্রকল্প বাতিল করা হয়েছে।

বিশ্বের শীর্ষ ধনকুবের ইলন মাস্ক টুইটার অধিগ্রহণের পর সম্প্রতি সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রামের একটি ভুয়া অ্যাকাউন্টে ব্লু টিক দেওয়া হয়েছে। গেমিং চরিত্র সুপার মারিও এবং বাস্কেটবল খেলোয়াড় লেব্রন জেমসের নামে খোলা ভুয়া অ্যাকাউন্টও ব্লু টিক পেয়েছে। এই তালিকায় সম্প্রতি যুক্ত হয়েছে যিশুখ্রিষ্ট নামের একটি ব্লু টিক পাওয়া অ্যাকাউন্ট।

যিশুখ্রিষ্ট নামের টুইটার অ্যাকাউন্টটির নাম ‘@জেসাস’। প্রায় আট লাখ অনুসরণকারী রয়েছে অ্যাকাউন্টটিতে। কিন্তু ওই প্রোফাইল থেকে কাউকে অনুসরণ করা হয় না।

মাস্ক টুইটারের শীর্ষ নির্বাহী হিসেবে দায়িত্ব নেওয়ার পরে প্ল্যাটফর্মটি নানা পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছে। এ পরিবর্তনকে সমর্থন করে মাস্ক বলেছেন, ‘টুইটার সামনের দিনগুলোতেও অনেক বোকা বোকা কাজ করবে। তবে সেই বিষয়গুলোই রাখা হবে যেগুলো সত্যিকার অর্থেই কার্যকরী। যে ফিচারগুলো অকাজের সেগুলো বাতিল করা হবে।’

টুইটারের যাচাইকরণ ব্লু স্টিক ফিচারটি ২০০৯ সাল থেকে চালু রয়েছে। সাধারণত জনপ্রিয় তারকা ব্যক্তিত্বদের অ্যাকাউন্ট নিশ্চিত করার জন্য এ ব্যবস্থা চালু করা হয়েছিল। টুইটারে বর্তমানে ৪ লাখ ২৩ হাজার ব্লু স্টিক সম্পন্ন যাচাইকৃত অ্যাকাউন্ট রয়েছে। এসব অ্যাকাউন্ট মূলত চলচ্চিত্র তারকা, খ্যাতিমান ব্যবসায়ী, রাজনীতিবিদ ও সাংবাদিকদের।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button