আন্তর্জাতিক

‘বভার-৩৭৩’ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার পাল্লা আরও বাড়ানো হবে: ইরান

গাজীপুর কণ্ঠ, আন্তর্জাতিক ডেস্ক : ইরানের সেনাবাহিনীর অ্যারোস্পেস ফোর্সের কমান্ডার আলী রোজা সাবাহিফার্দ বলেছেন, ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ‘বভার-৩৭৩’ এর পাল্লা বাড়িয়ে ৪০০ কিলোমিটার করা হবে, এ বিষয়ে পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

তিনি আরও বলেছেন, ‘বভার-৩৭৩’ এর পাল্লা প্রথমে ১০৫ কিলোমিটার ছিল, ক্রমান্বয়ে তা বাড়িয়ে ৩০০ কিলোমিটার করা হয়েছে। সর্বশেষ যে পরীক্ষা সম্পন্ন করা হয়েছে তাতে ৩০৫ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুকে ধ্বংস করেছে এই ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা।

এর আগে তিনি বলেছেন, বিশ্বে আর মাত্র একটি দেশের কাছে ‘বভার-৩৭৩’ এর উন্নত সংস্করণের সমপর্যায়ের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা রয়েছে। এই ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার সাহায্যে পঞ্চম প্রজন্মের জঙ্গি বিমানকেও আঘাত করা সম্ভব যেগুলো রাডার ফাঁকি দিতে অত্যন্ত পারদর্শী। অন্য দেশগুলোও যদি এই ব্যবস্থা তৈরি করতে চায় তাহলে তাদের আরও ২০ বছর সময় লাগবে। ইরান ক্রমান্বয়ে এই ব্যবস্থার পাল্লা বাড়িয়েছে বলে জানান এই কমান্ডার।

ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয় গত রোববার দেশে তৈরি ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ‘বভার- ৩৭৩’ এর উন্নত সংস্করণ উদ্বোধন করেছে। দূর পাল্লার নতুন ক্ষেপণাস্ত্র ‘সাইয়াদ-৪বি’ এর সাহায্যে এই ক্ষেপণাস্ত্রের উন্নত সংস্করণের পরীক্ষা সম্পন্ন করা হয়।

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button