তথ্য প্রযুক্তিবিজ্ঞান ও প্রযুক্তি

দীর্ঘায়িত হচ্ছে আইফোনের জন্য অপেক্ষা

গাজীপুর কণ্ঠ, বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : আইফোন ১৪ প্রো ও প্রো ম্যাক্সের অপেক্ষায় থাকা গেজেট লাভারদের জন্য দুঃসংবাদ। অ্যাপল জানিয়েছে, নতুন পণ্যগুলো পেতে গ্রাহকদের অপেক্ষা দীর্ঘায়িত হচ্ছে। 

চীনের অ্যাসেম্বলি কারখানায় উৎপাদন উল্লেখযোগ্যভাবে হ্রাস পাওয়ায় সরবরাহে দেরি; এক ঘোষণায় বলেছে টেক জায়ান্টটি।

তাইওয়ান ভিত্তিক প্রতিষ্ঠান ফক্সকন ৭০ শতাংশ আইফোন উৎপাদন করে। চীনে রয়েছে তাদের বৃহত্তম কারখানাটি। হেনান প্রদেশের ওই এলাকাটি গত ২ নভেম্বর থেকে সাতদিনের লকডাউনে রয়েছে।

গত শনিবার কভিড নিয়ে ‘শূন্যনীতি’ বজায়ের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করে চীন সরকার। ওই ঘোষণায় হতাশা প্রকাশ করে একাধিক প্রতিষ্ঠান। তার মধ্যে অ্যাপলও রয়েছে।

গত সেপ্টেম্বরে নতুন আইফোন লাইন বাজারে আনে অ্যাপল। প্রতিষ্ঠানটি বলছে, কভিড মহামারী পরিস্থিতিতে তারা আগের মতোই কর্মীদের স্বাস্থ্য ও নিরাপত্তাকে প্রাধান্য দিচ্ছে। এ কারণে আইফোন ১৪ প্রো ও আইফোন ১৪ প্রো ম্যাক্সের প্রচুর চাহিদা থাকলেও নির্ধারিত সময়ে চালান সম্ভব নয়। গ্রাহকদের দীর্ঘসময় অপেক্ষা করতে হবে।

ঘোষণাটি চীনে বিনিয়োগকারীদের হতাশ করবে বলে ধারণা করা হচ্ছে। আশা করা হয়েছিল, শিগগিরই কভিড বিধিনিষেধ তুলে নেবে দেশটি। লকডাউন শেষ হওয়ার গুজবে শুক্রবার চীনের শেয়ারবাজারে তেজিভাব দেখা যায়।

গত রোববার চীনে ৫ হাজার ৬৪৩ জনের কভিড সংক্রমণের ঘটনা পাওয়া যায়, যা গত ছয় মাসের মধ্যে সর্বোচ্চ। এরপর সোমবার হেনান প্রদেশের রাজধানী চাংচাউয়ে ৩ হাজার ৬৮৩ জনের সংক্রমণ ও ২২ জনের মৃত্যু লিপিবদ্ধ হয়েছে। এক কোটি জনসংখ্যার মধ্য চীনের এই প্রদেশে রয়েছে ফক্সকনের কারখানা। সেখানে চলছে কড়া লকডাউন ও অন্যান্য পদক্ষেপ।

সাম্প্রতিক কড়াকড়ির ঘটনায় ফক্সকনের কারখানায় শ্রমিকরা অবরুদ্ধ হয়ে পড়ে। পরে অনেকে দেয়াল টপকে পালিয়ে যায়।

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button