আন্তর্জাতিক

ইউক্রেনকে টি-৭২ ট্যাংক কিনতে অর্থ সরবরাহ করবে আমেরিকা

গাজীপুর কণ্ঠ, আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেনকে অন্তত ৯০টি টি-৭২ ট্যাংক কিনতে আর্থিক সহায়তা দেয়ার কথা ঘোষণা করেছে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়।এর মাধ্যমে রাশিয়ার হুঁশিয়ারি সত্ত্বেও ইউক্রেন যুদ্ধে নিজেকে আরো গভীরভাবে জড়িয়ে ফেলল ওয়াশিংটন।

সংস্কার করা টি-৭২ ট্যাঙ্কগুলি মার্কিন যুক্তরাষ্ট্রের ৪০০ মিলিয়ন ডলারের সামরিক সহায়তা প্যাকেজের অংশ যার মধ্যে সাঁজোয়া যান, ড্রোন এবং বিমান প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র ব্যবস্থা পুনর্নির্মাণের বাজেট অন্তর্ভুক্ত রয়েছে।

পেন্টাগনের ডেপুটি প্রেস সেক্রেটারি সাবরিনা সিং বলেছেন, ইউক্রেনকে যে টি-৭২ ট্যাংকগুলো দেয়া হবে তার সব আসবে চেক রিপাবলিক থেকে। এগুলোর মধ্যে ৪৫টি সংস্কার করার অর্থ ওয়াশিংটন দেবে এবং বাকি ৪৫টির অর্থ দেবে নেদারল্যান্ড। সাবরিনা বলেন, আগামী ডিসেম্বরের শেষ নাগাদ এসব ট্যাংকের প্রথম চালান পাবে ইউক্রেন।

দক্ষিণ ইউক্রেনের মস্কো-নিয়ন্ত্রিত খেরসন অঞ্চল পুনরুদ্ধার করার জন্য ইউক্রেনীয় বাহিনী আক্রমণাত্মক অভিযানে এগিয়ে যাওয়ার আগে এই অতিরিক্ত সামরিক সহায়তা দিল ওয়াশিংটন। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শুক্রবার এক ভাষণে খেরসন থেকে বেসামরিক নাগরিকদের সরিয়ে আনার নির্দেশ দিয়েছেন যার অর্থ হচ্ছে রাশিয়া খেরসনের হাতছাড়া হওয়া এলাকাগুলো পুনর্দখলের জন্য বড় ধরনের অভিযান চালাতে যাচ্ছে।

এ অবস্থায় ইউক্রেনকে ট্যাংক সরবরাহ করার জন্য মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো বাহিনীর প্রতি আহ্বান জানিয়েছিলেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি শুক্রবার এক টুইটার বার্তায় ইউক্রেনের জন্য নতুন করে আরো ৪০০ মিলিয়ন ডলারের সামরিক সহায়তা প্যাকেজ ঘোষণা করায় মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন।#

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button