আন্তর্জাতিক

ইউক্রেনকে কয়েক দশকের পুরনো ক্ষেপণাস্ত্র ব্যবস্থা দেবে আমেরিকা

গাজীপুর কণ্ঠ, আন্তর্জাতিক ডেস্ক : গুদামে পাঠিয়ে দেয়া বহু পুরনো মডেলের একটি ক্ষেপণাস্ত্র প্রতিক্ষা ব্যবস্থা ইউক্রেনকে সরবরাহ করার সিদ্ধান্ত নিয়েছে আমেরিকা। নাম প্রকাশে অনিচ্ছুক দুজন মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে। এটি বলেছে, মার্কিন সরকার গুদাম থেকে বের করে এমআইএম-২৩ হওক ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ইউক্রেনকে সরবরাহ করার সিদ্ধান্ত নিয়েছে।

রয়টার্স বলেছে, কয়েক দশক আগে মার্কিন সেনাবাহিনী থেকে বাদ দেয়া এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থাটি এখনও কতটা কার্যকর রয়েছে তা পরীক্ষা করে দেখার জন্য মার্কিন সরকার এ সিদ্ধান্ত নিয়েছে। তবে বার্তা সংস্থাটি একথা জানাতে ব্যর্থ হয়েছে যে, ইউক্রেনে পাঠানোর জন্য ঠিক কী পরিমাণ হওক ক্ষেপণাস্ত্র ব্যবস্থা আমেরিকার ভাণ্ডারে রয়েছে। অন্যদিকে হোয়াইট হাউজ এ ব্যাপারে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে।

আমেরিকার বিখ্যাত ক্ষেপণাস্ত্র ব্যবস্থা প্যাট্রিয়টের আগের ভার্সন ছিল হওক। ওয়াশিংটন এখনও ইউক্রেনকে প্যাট্রেয়ট সরবরাহ করেনি।

আমেরিকা ১৯৬০ সালে প্রথম ভিয়েতনাম যুদ্ধে হওক ক্ষেপণাস্ত্র ব্যবস্থা মোতায়েন করে। ১৯৯০-এর দশকে এর চেয়ে আধুনিক এমআইএম-১০৪ প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থার ব্যবহার শুরু করার পর হওক ব্যবস্থাকে গুদামে পাঠানো হয়।

সম্প্রতি রাজধানী কিয়েভসহ সারাদেশে রাশিয়ার ব্যাপক ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা হওয়ার পর আমেরিকার কাছে উন্নত ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা চেয়েছিল ইউক্রেন। ওই দাবির পরিপ্রেক্ষিতে মার্কিন সরকার ইউক্রেনকে ‘অত্যাধুনিক’ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহ করার প্রতিশ্রুতি দেয়।

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button