জাতীয়সারাদেশ

জেলা পরিষদ নির্বাচন: ভোটকক্ষের গোপনীয়তা রক্ষার নির্দেশ

গাজীপুর কণ্ঠ ডেস্ক : আসন্ন জেলা পরিষদ নির্বাচনে ভোটকক্ষের গোপনীয়তা নিশ্চিত করতে নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। একই সঙ্গে ভোটাররা যাতে মোবাইল ফোন সঙ্গে নিয়ে ভোটকেন্দ্রে যেতে না পারেন, সে নির্দেশনাও দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) ইসির উপসচিব আতিয়ার রহমান স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি নির্দেশনা প্রিসাইডিং অফিসার ও আইনশৃঙ্খলা বাহিনীসহ নির্বাচন সংশ্লিষ্টদের পাঠানো হয়েছে।

ইসির নির্দেশনায় বলা হয়েছে, জেলা পরিষদ (নির্বাচন আচরণ) বিধি অনুযায়ী ভোটারের গোপনীয়তা ভঙ্গ বা ভঙ্গের চেষ্টা করা অসদাচরণ ও দণ্ডনীয় অপরাধ। এ ধরনের বিধিবহির্ভূত কার্যক্রম বা অসদাচরণ প্রতিরোধে প্রিসাইডিং অফিসার ও আইন প্রয়োগকারী সংস্থার কর্মকর্তাদের করণীয় বিষয়ে বিধিমালায় সুস্পষ্টভাবে বলা রয়েছে। যে কোনো পদ বা মর্যাদার ব্যক্তি হোন না কেন, ভোটকেন্দ্রের গোপনকক্ষে বা পাশে অবৈধভাবে অবস্থান করে কোনো ভোটারের গোপনীয়তা ভঙ্গ ও ভোটাধিকার প্রয়োগে বাধা দিলে আইন অনুযায়ী তাৎক্ষণিক ব্যবস্থা নিতে হবে।

এতে বলা হয়, ভোটকক্ষে ভোটাররা যাতে মোবাইল ফোন সঙ্গে নিয়ে প্রবেশ করতে না পারেন তা নিশ্চিত করতে হবে। একই সঙ্গে ভোটকক্ষে ভোটদান, বিশেষ করে গোপনকক্ষে ভোটদানের ছবি তুলতে না পারেন তা নিশ্চিত করতে হবে।

নির্দেশনায় প্রিসাইডিং অফিসারসহ নির্বাচন সংশ্লিষ্টদের বলা হয়, নিয়ন্ত্রণবহির্ভূত কোনো কারণে ব্যবস্থা নিতে অক্ষম হলে বিষয়টি তাৎক্ষণিক নির্বাচন কমিশনকে জানাতে হবে। এক্ষেত্রে সরাসরি অথবা রিটার্নিং অফিসার/আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা/জেলা নির্বাচন কর্মকর্তার মাধ্যমে তা ইসিকে জানাতে হবে।

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button