আন্তর্জাতিক

সৌদি আরবের নতুন প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমান

গাজীপুর কণ্ঠ, আন্তর্জাতিক ডেস্ক : যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে প্রধানমন্ত্রী হিসেবে নিযুক্ত করেছেন সৌদি আরবের বাদশাহ সালমান। এ ছাড়া প্রিন্স খালিদ বিন সালমান প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব পালন করবেন। খবর আরব নিউজ।

মঙ্গলবার এক রাজকীয় ডিক্রির মাধ্যমে মন্ত্রিসভায় রদবদল প্রকাশ্যে আসে।

৩৭ বছর বয়সী যুবরাজ মোহাম্মদ বিন সালমান সাম্প্রতি সৌদি আরবে সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তি হিসেবে পরিচিত। সাম্প্রতিক সময়ে দেশটিতে একাধিক সংস্কার কর্মসূচির নেতৃত্ব দিয়েছেন তিনি। তবে নির্বাসিত সাংবাদিক জামাল খাশোগির হত্যাকাণ্ডের জন্য প্রায়ই তিনি আন্তর্জাতিক অঙ্গনে নিন্দার মুখোমুখি হন। তবে যুবরাজ কখনো এ ঘটনায় দায় স্বীকার করেননি।

মোহাম্মদ বিন সালমান অর্থ, প্রতিরক্ষা, তেল এবং স্বরাষ্ট্রসহ দেশটির গুরুত্বপূর্ণ বিভিন্ন মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেছেন। তিনি ২০১৭ সালে সিংহাসনের উত্তরাধিকারী হন।

এর আগে যুবকাজ প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্বে ছিলেন এবং খালিদ ছিলেন উপপ্রতিরক্ষা মন্ত্রী। ডিক্রিতে আরো বলা হয়, মন্ত্রিসভার বৈঠকে বাদশাহ সালমান থাকলে তিনিই সভাপতিত্ব করবেন।

রদবদলের অন্য প্রধান নিয়োগ হলো সৌদি রাসায়নিক উৎপাদনকারী কোম্পানি এসএবিআইসির প্রধান নির্বাহী ইউসেফ বিন আবদুল্লাহ আল-বুনিয়ানকে শিক্ষামন্ত্রী করা হয়েছে।

এ ছাড়া জ্বালানি মন্ত্রী প্রিন্স আব্দুল আজিজ বিন সালমান, পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান, বিনিয়োগমন্ত্রী খালিদ বিন আব্দুল আজিজ আল-ফালিহ, স্বরাষ্ট্রমন্ত্রী প্রিন্স আব্দুল আজিজ বিন সৌদ এবং অর্থমন্ত্রী মোহাম্মদ বিন আব্দুল্লাহ আল-জাদান পুরোনো দায়িত্বেই রয়েছে।

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button