আন্তর্জাতিকআলোচিত

পশ্চিমা ৫ দেশের ভাড়াটে যোদ্ধাদের মুক্তি দিল রাশিয়া

গাজীপুর কণ্ঠ, আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেনে রাশিয়ার বাহিনীর বিরুদ্ধে লড়াইরত পশ্চিমা পাঁচ দেশের ১০ ভাড়াটে যোদ্ধাকে মুক্তি দিয়েছে মস্কো। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে বড় ধরনের এই বন্দী বিনিময়ের চুক্তি করার ক্ষেত্রে সৌদি আরব মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করেছে।

সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় গতকাল (বুধবার) জানিয়েছে, যুবরাজ মোহাম্মদ বিন সালমান এই দশ বিদেশি ভাড়াটে যোদ্ধার মুক্তির জন্য মধ্যস্থতা করেছেন। ওই ১০ যোদ্ধা অন্তত পাঁচটি দেশ থেকে এসেছিল।

সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে- ক্রোয়েশিয়া, মরক্কো, সুইডেন, ব্রিটেন এবং আমেরিকা থেকে এইসব যোদ্ধা রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ করার জন্য ইউক্রেন গিয়েছিল। ওই ১০ বন্দীকে সৌদি আরবে নেয়া হয়েছে এবং এখন রিয়াদ সরকার তাদেরকে নিজ নিজ দেশে পাঠানোর চেষ্টা চালাচ্ছে।

সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় তাদের বিবৃতিতে জানিয়েছে, যুবরাজ বিন সালমান ব্যক্তিগতভাবে এইসব বিদেশি নাগরিককে মুক্ত করার জন্য রাশিয়ার সঙ্গে আলোচনা করেছেন।

রাশিয়া বনাম ইউক্রেনের মধ্যকার এই বন্দী বিনিময় সম্পর্কে বিস্তারিত তথ্য জানা যায় নি। তবে সোমবার তুর্কি প্রেসিডেন্ট রজব এরদোগান বলেছিলেন, ইউক্রেন এবং রাশিয়া ২০০ বন্দী বিনিময়ের জন্য সম্মত হয়েছে। এই সমঝোতা যদি বাস্তবায়ন হয় তবে এটি হবে ইউক্রেন যুদ্ধ শুরুর পর সবচেয়ে বড় বন্দী বিনিময়ের চুক্তি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button