আন্তর্জাতিক

পাকিস্তানের কাছে এফ-১৬ জঙ্গিবিমানের সরঞ্জামাদি বিক্রি করবে আমেরিকা

গাজীপুর কণ্ঠ, আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তানের কাছে এফ-১৬ জঙ্গিবিমান সংশ্লিষ্ট সরঞ্জাম বিক্রির অনুমোদন দিয়েছে মার্কিন সরকার। এতে চলমান সন্ত্রাস-বিরোধী তৎপরতায় পাকিস্তান আারো শক্তিশালী হয়ে উঠবে।

এফ-১৬ বিমানের সরঞ্জাম বিক্রি সম্পর্কে এক বিবৃতিতে ইউএস ডিফেন্স সিকিউরিটি কো-অপারেশন এজেন্সি বলেছে, সম্ভাব্য এই বিক্রি নিয়ে কংগ্রেসের প্রয়োজনীয় সার্টিফিকেশন দেয়া হয়েছে। পাকিস্তান সরকারের কাছে এফ-১৬ বিমানের যন্ত্রাংশ এবং এর সঙ্গে সংশ্লিষ্ট সরঞ্জাম বিক্রির অনুমোদন দেয়ার সিদ্ধান্ত নিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

পাকিস্তানের এক্সপ্রেস ট্রিবিউন জানিয়েছে, এসব সরঞ্জামের মূল্য হবে ৪৫ কোটি ডলার। ইউএস ডিফেন্স সিকিউরিটি কো-অপারেশন এজেন্সি বলেছে, আমেরিকার কাছে পাকিস্তান এসব সরঞ্জামের জন্য অনুরোধ করে। তার পরিপ্রেক্ষিতে এই সিদ্ধান্ত নিয়েছে মার্কিন পররাষ্ট্র দপ্তর।

তবে এই অনুমোদনের আওতায় পাকিস্তানকে নতুন কোনো বিমান, অস্ত্র বা গোলাবারুদ দেবে না আমেরিকা। ওয়াশিংটন বলছে, এফ-১৬ বিমানের সরঞ্জামাদি পেলে পাকিস্তানের সন্ত্রাসবিরোধী তৎপরতা জোরদার হবে।

এসব সরঞ্জামাদি সরবরাহ করার কারণে দক্ষিণ এশিয়ায় ক্ষমতার ভারসাম্যে বিশেষ কোনো পরিবর্তন আসবে না। ইমরান খান সরকার ক্ষমতাচ্যুত হওয়ার পর পাকিস্তান এসব সরঞ্জাম পেতে যাচ্ছে।

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button