আলোচিতজাতীয়বিজ্ঞান ও প্রযুক্তি

এনটিএমসির প্রথম মহাপরিচালক জিয়াউল আহসান

গাজীপুর কণ্ঠ ডেস্ক : সরকার ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টারের (এনটিএমসি) মহাপরিচালক হিসেবে নিয়োগ দিয়েছে মেজর জেনারেল জিয়াউল আহসানকে। তাকে এনটিএমসির মহাপরিচালক হিসেবে প্রেষণে নিয়োগ দিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগে চাকরি ন্যস্ত করা হয়েছে।

সোমবার (৫ সেপ্টেম্বর) এ সংক্রান্ত আদেশ জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়।

গত জুলাই মাসে ব্রিগেডিয়ার জেনারেল থেকে মেজর জেনারেল পদে পদোন্নতি পান জিয়াউল আহসান। ২১ জুলাই তাকে প্রজ্ঞাপনের মাধ্যমে এনটিএমসির মহাপরিচালকের দায়িত্ব দিতে জনপ্রশাসন মন্ত্রণালয়ে চিঠি দেওয়া হয়। এর আগে তিনি প্রতিষ্ঠানটির পরিচালকের দায়িত্ব পালন করছিলেন।

জানা গেছে, এবারই প্রথম এনটিএমসির মহাপরিচালকের পদটি সৃষ্টি হয়েছে। আর সেই পদটিতে প্রথম কর্মকর্তা হিসেবে দায়িত্ব পেলেন মেজর জেনারেল জিয়াউল আহসান।

ডিজিটাল বাংলাদেশের নিরাপত্তা তথা সারা বিশ্বে সাইবার অপরাধীদের শনাক্ত করা এবং দেশের আইনশৃঙ্খলা রক্ষাকরী বাহিনী ও গোয়েন্দা সংস্থাকে সব ধরনের তথ্য-প্রযুক্তি সহায়তা দিতে এনটিএমসি ২৪ ঘণ্টা কাজ করছে।

জিয়াউল আহসান ১৯৯১ সালে বাংলাদেশ সেনাবাহিনীতে কমিশন লাভ করেন। তিনি সেনাবাহিনীর একজন প্রশিক্ষিত কমান্ডো ও প্যারাট্রুপার। ২০০৯ সালের ৫ মার্চ র‌্যাব-২-এর উপ-অধিনায়ক এবং একই বছর লে. কর্নেল পদে পদোন্নতি পেয়ে র‌্যাব সদর দপ্তরের গোয়েন্দা শাখার পরিচালক হন। ২০১৩ সালের ডিসেম্বর তিনি কর্নেল পদে পদোন্নতি পেয়ে একই বাহিনীর অতিরিক্ত মহাপরিচালকের দায়িত্ব পান।

পরবর্তী সময়ে ব্রিগেডিয়ার জেনারেল পদে পদোন্নতি পেয়ে ২০১৬ সালের এপ্রিলে জাতীয় নিরাপত্তা গোয়েন্দা পরিদফতরের (এনএসআই) পরিচালক হন। পরের বছরের মার্চে তাকে ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টারের (এনটিএমসি) পরিচালক করে সরকার।

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button