অন্যান্যবই

প্রকাশিত হলো বঙ্গবন্ধুর নতুন বই ‘স্মৃতির মিছিল’

গাজীপুর কণ্ঠ ডেস্ক : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা ‘অসমাপ্ত আত্মজীবনী’ ও ‘কারাগারের রোজনামচা’ ‘আমার দেখা নয়াচীন’ প্রকাশের পর আরেকটি বই প্রকাশিত হলো। বইটির নাম ‘স্মৃতির মিছিল’। এর মাধ্যমে দেশ-বিদেশের অসংখ্য পাঠকের সামনে উন্মোচিত হয়েছে তার ভিন্নমাত্রিক লেখকসত্তা।

বইটিতে রয়েছে বঙ্গবন্ধুর লেখা ৬টি নিবন্ধ। যেগুলো প্রকাশিত হয়েছিল দৈনিক ইত্তেফাক, দৈনিক পাকিস্তান ও দৈনিক বাংলা পত্রিকায় ১৯৬৪ থেকে ১৯৭৩ সালের মধ্যে। লেখার সঙ্গে সংযোজন হয়েছে সেসময়ের পত্রিকাগুলোর চিত্র। বঙ্গবন্ধু এই নিবন্ধগুলো লিখেছিলেন হোসেন শহীদ সোহরাওয়ার্দী ও তফাজ্জল হোসেন (মানিক মিয়া)-কে নিয়ে। তবে সেসব লেখায় উঠে এসেছে তৎকালীন রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক পরিস্থিতির কথা। স্মৃতিচারণের মধ্য দিয়ে বঙ্গবন্ধু তুলে এনেছেন পূর্ব পাকিস্তানের শোষণের কথা, স্বাধীনতা আকাঙ্ক্ষা কথা। বঙ্গবন্ধুর লেখা ‘অসমাপ্ত আত্মজীবনী’ ‘কারাগারের রোজনামচা’ ও ‘আমার দেখা নয়াচীন’ বইয়ে এই বইয়ের নিবন্ধগুলো অন্তর্ভুক্ত নেই।

বঙ্গবন্ধুর লেখা নতুন বইটি প্রকাশ করেছে বেহুলাবাংলা। গ্রন্থনা করেছেন চন্দন চৌধুরী। প্রচ্ছদ করেছেন হাজ্জাজ তানিন। দাম ৪০০ টাকা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button