অন্যান্যবই

প্রকাশিত হলো বঙ্গবন্ধুর নতুন বই ‘স্মৃতির মিছিল’

গাজীপুর কণ্ঠ ডেস্ক : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা ‘অসমাপ্ত আত্মজীবনী’ ও ‘কারাগারের রোজনামচা’ ‘আমার দেখা নয়াচীন’ প্রকাশের পর আরেকটি বই প্রকাশিত হলো। বইটির নাম ‘স্মৃতির মিছিল’। এর মাধ্যমে দেশ-বিদেশের অসংখ্য পাঠকের সামনে উন্মোচিত হয়েছে তার ভিন্নমাত্রিক লেখকসত্তা।

বইটিতে রয়েছে বঙ্গবন্ধুর লেখা ৬টি নিবন্ধ। যেগুলো প্রকাশিত হয়েছিল দৈনিক ইত্তেফাক, দৈনিক পাকিস্তান ও দৈনিক বাংলা পত্রিকায় ১৯৬৪ থেকে ১৯৭৩ সালের মধ্যে। লেখার সঙ্গে সংযোজন হয়েছে সেসময়ের পত্রিকাগুলোর চিত্র। বঙ্গবন্ধু এই নিবন্ধগুলো লিখেছিলেন হোসেন শহীদ সোহরাওয়ার্দী ও তফাজ্জল হোসেন (মানিক মিয়া)-কে নিয়ে। তবে সেসব লেখায় উঠে এসেছে তৎকালীন রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক পরিস্থিতির কথা। স্মৃতিচারণের মধ্য দিয়ে বঙ্গবন্ধু তুলে এনেছেন পূর্ব পাকিস্তানের শোষণের কথা, স্বাধীনতা আকাঙ্ক্ষা কথা। বঙ্গবন্ধুর লেখা ‘অসমাপ্ত আত্মজীবনী’ ‘কারাগারের রোজনামচা’ ও ‘আমার দেখা নয়াচীন’ বইয়ে এই বইয়ের নিবন্ধগুলো অন্তর্ভুক্ত নেই।

বঙ্গবন্ধুর লেখা নতুন বইটি প্রকাশ করেছে বেহুলাবাংলা। গ্রন্থনা করেছেন চন্দন চৌধুরী। প্রচ্ছদ করেছেন হাজ্জাজ তানিন। দাম ৪০০ টাকা।

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button