আন্তর্জাতিক

‘বিষাক্ত’ ডলার, ইউরো ও সুইফট থেকে দূরে সরে যাচ্ছে রাশিয়া

গাজীপুর কণ্ঠ, আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়া বলেছে, দেশটি তার বৈদেশিক বাণিজ্য ও পুঁজি বিনিয়োগ ব্যবস্থায় ডলার ও ইউরোর মতো বৈদেশিক মুদ্রা এবং সুইফটের মতো লেনদেন ব্যবস্থা থেকে দূরে সরে যাচ্ছে।

রুশ উপ পররাষ্ট্রমন্ত্রী আলেক্সান্ডার পানকিন এ খবর জানিয়ে এর কারণ হিসেবে বলেছেন, এসব পশ্চিমা মুদ্রা ও ব্যবস্থা স্বাধীনচেতা দেশগুলোর জন্য ক্রমেই ‘বিষাক্ত’ হয়ে উঠছে।

পানকিন শুক্রবার রুশ বার্তা সংস্থা তাসকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, পশ্চিমা দেশগুলোর ওপর নির্ভরশীলতা কমিয়ে রাশিয়ার অর্থনীতিকে শক্ত ভিত্তির ওপর দাঁড় করানোর জন্য এ ব্যবস্থা নেয়া হচ্ছে।

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করার পর আমেরিকার নেতৃত্বাধীন পশ্চিমা দেশগুলো মস্কোর বিরুদ্ধে কঠোরতম নিষেধাজ্ঞা আরোপ করে। নিষেধাজ্ঞা আরোপের পর তাৎক্ষণিকভাবে বৈদেশিক মুদ্রাগুলোর বিপরীতে রুশ মুদ্রা রুবলের মারাত্মক পতন হলেও পরে রাশিয়ার এই মুদ্রা আগের তুলনায় অনেকে বেশি শক্তিশালী হয়।

রুশ উপ পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘সম্মিলিত পাশ্চাত্যের’ ক্রমবর্ধমান ভূ-রাজনৈতিক চাপের বিরুদ্ধে, রাশিয়া ও তার অংশীদারদের মধ্যে স্থিতিশীল বাণিজ্য এবং বিনিয়োগ সম্পর্কের গ্যারান্টি দেওয়ার একমাত্র উপায় হল ‘বিষাক্ত’ হয়ে ওঠা মুদ্রাগুলোর ব্যবহার এড়িয়ে যাওয়া। রাশিয়া প্রাথমিকভাবে মার্কিন ডলার ও ইউরো এবং সুইফট থেকে দূরে থাকার সিদ্ধান্ত নিয়েছে।

তিনি বলেন, ওয়াশিংটনের তৈরি বর্তমান বৈশ্বিক অর্থনৈতিক ব্যবস্থা প্রমাণ করেছে এটি বহুপাক্ষিক বিশ্বব্যবস্থার জন্য অনুপযুক্ত এবং এটি কেবল একটি বিশেষ গোষ্ঠীর স্বার্থ রক্ষা করে। রাশিয়া সুইফটের মতো একটি শক্তিশালী বিকল্প লেনদেন ব্যবস্থা চালু করতে যাচ্ছে জানিয়ে তাতে যোগ দেয়ার জন্য স্বাধীনচেতা দেশগুলোকে আহ্বান জানিয়েছেন পানকিন।

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button