আন্তর্জাতিক

হৈ চৈ করে নিজেকে পবিত্র করতে পারবে না আমেরিকা: ইরান

গাজীপুর কণ্ঠ, আন্তর্জাতিক ডেস্ক : একজন ইরানি নাগরিক সাবেক মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনকে হত্যা করার পরিকল্পনা করেছিলেন বলে আমেরিকা যে গল্প সাজিয়েছে তাকে আমেরিকার পক্ষ থেকে নিজের কদর্য ভাবমূর্তিকে পবিত্র করার অপচেষ্টা বলে বর্ণনা করেছে তেহরান। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানয়ানি বলেছেন, একটি আন্তর্জাতিক অপরাধের দায়বোধ থেকে রক্ষা পাওয়ার লক্ষ্যে মার্কিন সরকার একটি মুখেরোচক চিত্রনাট্য তৈরি করেছে।

মার্কিন বিচার বিভাগ গত বুধবার এক বিবৃতি প্রকাশ করে দাবি করে, ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র সাবেক এক সদস্য জন বোল্টনকে হত্যা করার পরিকল্পনা করেছিলেন।বিবৃতিতে দাবি করা হয়, ৪৫ বছর বয়সি ওই ইরানি নাগরিক তিন লাখ ডলার ব্যয় করে আমেরিকায় একদল ভাড়াটে খুনি নিয়োগ দেয়ার চেষ্টা করেছিলেন।

এ সম্পর্কে নাসের কানয়ানি শুক্রবার এক টুইটার বার্তায় লিখেছেন, এরকম হৈ চৈ ও চেচামেচি করে আমেরিকা নিজের কদর্য চেহারাকে পবিত্র করতে পারবে না বরং এর ফলে ইরানি জনগণসহ বিশ্ববাসীর সামনে আমেরিকা আরো বেশি ঘৃণিত হবে।

মার্কিন বিচার বিভাগের বিবৃতিতে বলা হয়েছে, আইআরজিসির কুদস ফোর্সের সাবেক কমান্ডার লে. জেনারেল কাসেম সোলাইমানির হত্যাকাণ্ডের প্রতিশোধ নিতেই সম্ভবত জন বোল্টনকে হত্যার পরিকল্পনা করা হয়েছিল। কানয়ানি বলেন, জেনারেল সোলাইমানিকে হত্যা করে আমেরিকা যে আন্তর্জাতিক অপরাধ করেছিল এই অভিযোগ উত্থাপন করে তা থেকে নিষ্কৃতি পাওয়ার চেষ্টা করছে ওয়াশিংটন।

ওই বিবৃতি প্রকাশিত হওয়ার পর বর্তমান মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান দাবি করেছেন, বাইডেন প্রশাসন যেকোনো সহিংসতা ও সন্ত্রাসবাদের হুমকি থেকে মার্কিন নাগরিকদের রক্ষা করার ক্ষেত্রে কোনো আপোষ করবে না।

এর আগে মার্কিন বিচার বিভাগের বিবৃতি প্রকাশিত হওয়ার পর ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এই কল্পকাহিনীকে ব্যবহার করে তেহরানের বিরুদ্ধে যেকোনো ব্যবস্থা গ্রহণ করার ব্যাপারে আমেরিকাকে সতর্ক করে দিয়েছিলেন।

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button