আন্তর্জাতিকবিজ্ঞান ও প্রযুক্তি

মহাকাশে পাঠানো হলো ইরানের নিজস্ব প্রযুক্তিতে তৈরি স্যাটেলাইট; তথ্য প্রেরণ শুরু

গাজীপুর কণ্ঠ, আন্তর্জাতিক ডেস্ক : ইসলামি প্রজাতন্ত্র ইরানের আরেকটি স্যাটেলাইট মহাকাশে পাঠানো হয়েছে। এই স্যাটেলাইটের নাম হচ্ছে ‘খৈয়াম’।

মঙ্গলবার (৯ আগস্ট) ইরানের নিজস্ব প্রযুক্তিতে তৈরি এই স্যাটেলাইটটি কাজাখস্তানে অবস্থিত রুশ নিয়ন্ত্রিত ‘বাইকোনুর’ কেন্দ্র থেকে উৎক্ষেপণ করা হয়েছে।

স্যাটেলাইট বহন করেছে রাশিয়ার সয়ুজ রকেট।

ইরানের মহাকাশ সংস্থা জানিয়েছে, তারা ‘খৈয়াম’ স্যাটেলাইটের মাধ্যমে মহাকাশ থেকে তথ্য পেতে শুরু করেছে। ইরানের বিভিন্ন সূত্র বলেছে, এই স্যাটেলাইট উৎক্ষেপণের মধ্যদিয়ে মহাকাশে তেহরান-মস্কো কৌশলগত সহযোগিতার সূচনা হলো।

ইরান সরকারের মুখপাত্র আলী বাহাদুরি জাহরোমি স্যাটেলাইট উৎক্ষেপণের সাফল্যে উচ্ছ্বাস প্রকাশ করে বলেছেন, মহাকাশেও ইরানের জ্ঞান ও প্রযুক্তি প্রভাব বিস্তার করেছে।

তিনি আরও বলেছেন- প্রাকৃতিক পরিবেশ, খনিজ সম্পদ, বন, কৃষিসহ বিভিন্ন ক্ষেত্রে এই স্যাটেলাইটকে কাজে লাগানো হবে। এছাড়া দেশের সীমান্ত রক্ষায় এই স্যাটেলাইটের পাঠানো তথ্য ও ছবি ব্যবহার করা হবে।

ইরান মহাকাশ গবেষণায় এ পর্যন্ত অনেক সাফল্য অর্জন করেছে এবং নিজেরাই এ পর্যন্ত কয়েকটি স্যাটেলাইট মহাকাশে পাঠিয়েছে।

২০১৭ সালে ইমাম খোমেনী (রহ.) মহাকাশ কেন্দ্র সফলতার সঙ্গে স্যাটেলাইটবাহী রকেট সী-মোর্গ উৎক্ষেপণ করে এবং সেটি সফলভাবে কক্ষপথে স্যাটেলাইট স্থাপন করে। বিভিন্ন সূত্র জানিয়েছে, মহাকাশে স্যাটেলাইট পাঠানোর ক্ষেত্রে প্রধান ৬টি দেশের অন্যতম হতে চায় ইরান।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button