আন্তর্জাতিকআলোচিত

রাশিয়ার সঙ্গে প্রকাশ্য আলোচনার প্রস্তাব দিলেন বাইডেন

গাজীপুর কণ্ঠ, আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রাশিয়ার সঙ্গে নতুন অস্ত্র নিয়ন্ত্রণ ফ্রেমওয়ার্ক নিয়ে আলোচনার জন্য ওয়াশিংটনের প্রস্তুতির কথা ঘোষণা করেছেন। এই আলোচনার মাধ্যমে অস্ত্র হ্রাসকরণ চুক্তির বিকল্প নতুন কোনো চুক্তি হতে পারে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সোমবার এক বিবৃতিতে রাশিয়ার সঙ্গে আলোচনা প্রস্তাব দেন। তিনি বলেন, “আজকে আমার প্রশাসন নতুন অস্ত্র নিয়ন্ত্রণ নিয়ে আলোচনার জন্য কার্যকরভাবে প্রস্তুত। নতুন অস্ত্র নিয়ন্ত্রণ ফ্রেমওয়ার্ক আগের নিউ স্টার্ট চুক্তির স্থলাভিষিক্ত হতে পারে। ২০২৬ সালে নিউ স্টার্ট চুক্তির মেয়াদ শেষ হবে। বাইডেন বলেন, এ ধরনের আলোচনার জন্য আন্তরিক অংশীদার দরকার যারা ভাল বিশ্বাস নিয়ে কাজ করবে।

প্রেসিডেন্ট যখন এই প্রস্তাব দিচ্ছেন এবং আন্তরিক আলোচনার আহ্বান জানাচ্ছেন তখন পাশাপাশি এ কথাও বলেছেন যে, বর্বর এবং বিনা উস্কানিতে ইউক্রেনে সামরিক অভিযান চালিয়ে রাশিয়া ইউরোপের শান্তি চুরমার করে দিয়েছে। তিনি বলেন, ইউক্রেনে রাশিয়ার হামলা আন্তর্জাতিক ব্যবস্থার উপর মারাত্মক আঘাত।

এ প্রেক্ষাপটে রাশিয়ার এই সদিচ্ছা দেখানো উচিত যে, তারা পরমাণু অস্ত্র নিয়ন্ত্রণ নিয়ে আমেরিকার সঙ্গে আলোচনা করতে প্রস্তুত। জো বাইডেন পরমাণু নিরস্ত্রীকরণ আলোচনায় চীনকেও যোগ দেয়ার আহ্বান জানান।

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button