আন্তর্জাতিক

ইরান-বিরোধী জোট গঠন করতেই বাইডেন পশ্চিম এশিয়া সফর করছেন: রাশিয়া

গাজীপুর কণ্ঠ, আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়া বলেছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের চলমান পশ্চিম এশিয়া সফরের মূল লক্ষ্য এ অঞ্চলে ইরান-বিরোধী একটি জোট গঠন করা। জো বাইডেন মার্কিন প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণের পর প্রথম মধ্যপ্রাচ্য সফরে বুধবার ইসরাইলে পৌঁছেছেন। সেখানে দখলদার ইহুদিবাদী কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করার পাশাপাশি তিনি ফিলিস্তিন স্বশাসন কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে সাক্ষাৎ করবেন বলে কথা রয়েছে।

ইহুদিবাদী ইসরাইল সফর শেষে বাইডেন সৌদি আরব সফর করবেন এবং সেখানে আরব নেতাদের সঙ্গে তার একটি বৈঠক হবে বলে কথা রয়েছে।

মার্কিন দৈনিক নিউ ইয়র্ক টাইমস বাইডেনের পশ্চিম এশিয়া সফরকে তার রাজনৈতিক ক্যারিয়ারের জন্য ঝুঁকিপূর্ণ বলে বর্ণনা করেছে। দৈনিকটি লিখেছে, চলতি সফরে বাইডেন একদিকে ওয়াশিংটনের কৌশলগত পররাষ্ট্রনীতি সফল করতে চান এবং অন্যদিকে নিজের রাজনৈতিক ভবিষ্যতের ওপর এ সফরের গুরুত্বপূর্ণ প্রভাব তাকে মাথায় রাখতে হচ্ছে।

তেহরানে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত লিওয়ান জাগারিয়ান বুধবার রুশ নিউজ চ্যানেল রুসিয়া২৪কে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, জো বাইডেনের চলমান পশ্চিম এশিয়া সফরের মূল লক্ষ্য এ অঞ্চলে ইরান-বিরোধী একটি জোট গঠন করা; যদিও রাশিয়ার দৃষ্টিতে তা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।

জাগারিয়ান বলেন, কয়েকটি আরব দেশ ও ইসরাইলকে নিয়ে বাইডেন একটি জোট গঠন করতে চান যার মূল লক্ষ্য থাকবে মধ্যপ্রাচ্যে ইরানকে প্রতিহত করা।

রাশিয়ার এই সিনিয়র কূটনীতিক বলেন, মার্কিন সরকার মৌখিকভাবে ইরানের পরমাণু সমঝোতাকে আবার কার্যকর করতে চায় বলে দাবি করে। কিন্তু বাস্তবে ওয়াশিংটনের সমস্ত কার্যকলাপ পরমাণু সমঝোতার চেতনা বিরোধী।তিনি বলেন, ইসরাইল ও আরব দেশগুলোকে নিয়ে ইরানবিরোধী জোট গঠন করার অর্থ হবে পরমাণু সমঝোতাকে সম্পূর্ণ উপেক্ষা করা।

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button