বাংলাসহ ১৪ ভাষায় সম্প্রচার হবে হজের খুতবা

গাজীপুর কণ্ঠ, ধর্ম ডেস্ক : চলতি বছর পবিত্র হজের আরবি খুতবা বাংলাসহ ১৪টি ভাষায় সরাসরি সম্প্রচার করা হবে বলে জানিয়েছে সৌদি আরব সরকার।

এ তথ্য জানিয়েছে আরব নিউজ।

এক প্রতিবেদনে বলা হয়েছে, এ বছর ১৪ ভাষায় হজের খুতবা সম্প্রচার করা হবে। ভাষাগুলো হলো- ইংরেজি, ফরাসি, বাংলা, চীনা, মালয়, উর্দু, ফার্সি, রুশ, তুর্কি, হাউসা, স্প্যানিশ, ভারতীয়, সোয়াহিলি ও তামিল।

এর আগে গত বছর হজের খুতবা বাংলাসহ ১০ ভাষায় অনুবাদ সম্প্রচার করা হয়েছিল। এবার নতুন করে আরও চারটি ভাষা যোগ করা হয়েছে। তালিকায় যুক্ত হওয়া ভাষাগুলো হলো- স্প্যানিশ, ভারতীয়, সোয়াহিলি ও তামিল। এতে করে পবিত্র হজের গুরুত্বপূর্ণ এই খুতবা বিশ্বের ২০ কোটি মানুষের কাছে পৌঁছে যাবে।

গত বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে মক্কার গ্র্যান্ড মসজিদ ও মদিনার মসজিদে নববীর জেনারেল প্রেসিডেন্সির সভাপতি শায়খ আবদুর রহমান বিন আবদুল আজিজ আল সুদাইস বলেন, এবার পঞ্চমবারের মতো আরাফাতের খুতবার লাইভ অনুবাদ সম্প্রচার হবে। ১৪ ভাষায় খুতবা সম্প্রচারের ফলে প্রায় ২০ কোটি মানুষের কাছে পৌঁছাবে।

মহামারি করোনাভাইরাসের কারণে গত দুই বছর সীমিত আকারে হজ পালিত হয়। তবে সংক্রমণ কমায় এবার বিদেশিদের হজ পালনের অনুমতি দেয় সৌদি আরব। চলতি বছর ১০ লাখের বেশি মুসল্লি হজে অংশ নিচ্ছেন। এর মধ্যে দেড় লাখ সৌদি আরবের ও ৮ লাখ বিদেশি নাগরিক।

Leave a Reply

Your email address will not be published.