‘আফগানিস্তানের অভ্যন্তরীণ বিষয়ে বিদেশিরা হস্তক্ষেপ করতে পারে না’

গাজীপুর কণ্ঠ, আন্তর্জাতিক ডেস্ক : আফগানিস্তানের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করার জন্য আন্তর্জাতিক সমাজের তীব্র সমালোচনা করেছেন দেশটির ক্ষমতাসীন তালেবানের সর্বোচ্চ নেতা হেবাবুল্লাহ আখুন্দাজাদা। গত বছরের আগস্টে তালেবান ক্ষমতায় আসার পর প্রথমবারের মতো রাজধানী কাবুলে অনুষ্ঠিত আলেমদের এক বিশাল সমাবেশে ভাষণ দিতে গিয়ে তিনি ওই সমালোচনা করেন।

তালেবান নেতা বলেন, আমাদের ওপর যদি পরমাণু অস্ত্র দিয়েও হামলা চালানো হয় তাহলেও আমরা আমাদের নীতি থেকে সরে যাব না।

শুক্রবার কাবুলের পলিটেকনিক বিশ্ববিদ্যালয়ে আফগানিস্তানের ধর্মীয় নেতা ও উচ্চপদস্থ কর্মকর্তাদের তিন দিনব্যাপী সমাবেশের দ্বিতীয় দিনে ভাষণ দেন আখুন্দজাদা। সমাবেশে মোট ৩ হাজার আলেম ও গোত্র নেতা অংশ নেন।

সমাবেশে তালেবান নেতারা দেয়া ভাষণ আফগানিস্তানের সরকারি রেডিও চ্যানেলে সরাসরি সম্প্রচার করা হয়। তবে সেখানে কোনো টিভি ক্যামেরা ঢুকতে দেয়া হয়নি। তালেবানের সর্বোচ্চ নেতা বলেন, ‘বিশ্ব কেন আমাদের বিষয়ে নাক গলাচ্ছে। তারা বলে, “তোমরা এটা কেন করছ না, ওটা কেন করছ না। কেন বিশ্ব আমাদের কাজে হস্তক্ষেপ করছে?”

সমাবেশে গত মাসে আফগানিস্তানে ভয়াবহ ভূমিকম্পে হতাহতদের জন্য দোয়া করেন আখুন্দজাদা। এ সময় তালেবানের পক্ষ থেকে আফগানিস্তানের ক্ষমতা নিয়ন্ত্রণের প্রশংসা করে তিনি বলেন, এটি শুধু আফগানিস্তান নয় বরং সারা বিশ্বের মুসলমানদের জন্য গর্বের বিষয়।

নারীদের নিয়ে তালেবানের আচরণ সম্পর্কে আন্তর্জাতিক অঙ্গনে চলমান বিতর্কের বিষয়ে তিনি বলেন, ‘আমরা এখন একটি স্বাধীন দেশ। বিদেশিরা আমাদের নির্দেশ দিতে পারেন না। এটা আমাদের রাষ্ট্রব্যবস্থা। আর আমাদের নিজেদের সিদ্ধান্ত রয়েছে।’

Leave a Reply

Your email address will not be published.