জাতীয়

বনার্তদের মাঝে ত্রাণ বিতরণ ও বন্যা পরিস্থিতি দেখতে সিলেট যাচ্ছেন প্রধানমন্ত্রী

গাজীপুর কণ্ঠ ডেস্ক : ভয়াবহ বন্যায় ভাসছে সিলেট-সুনামগঞ্জ। পানিবন্দি লাখ লাখ মানুষ।

দুর্ভোগ-দুর্দশাগ্রস্থ মানুষের পাশে দাঁড়াতে এবং সরেজমিনে বন্যা পরিস্থিতি দেখতে সিলেট যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, আগামী মঙ্গলবার (২১ জুন) সকালে হেলিকপ্টারযোগে প্রধানমন্ত্রী সিলেট যাবেন। তিনি হেলিকপ্টারে করেই বন্যা কবলিত এলাকা পরিদর্শন করবেন। বন্যা পরিস্থিতি পরিদর্শনের পাশাপাশি প্রধানমন্ত্রী সেখানে বনার্তদের মাঝে ত্রাণ বিতরণ করবেন।

পাহাড়ি ঢল, আর অতি ভারী বৃষ্টিতে স্মরণকালের ভয়াবহ বন্যায় তলিয়ে গেছে দেশের উত্তর পূর্বাঞ্চলের জেলা সিলেট ও সুনামগঞ্জ। পানিবন্দি হয়ে পড়েছেন দুই জেলার লাখ লাখ মানুষ।

স্রোতের তোড়ে ভেসে যেতে দেখা গেছে বহু বাড়িঘর, গবাদিপশু। রাস্তাঘাট, বাঁধ ভেঙে প্লাবিত হয়েছে শহর, শহরতলী থেকে শুরু করে গ্রামের পর গ্রাম। সড়কের পাশাপাশি রেল যোগাযোগও মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। তলিয়ে গেছে সিলেট-সুনামগঞ্জ ও সিলেট-ভোলাগঞ্জ মহাসড়ক। বিদ্যুৎ না থাকায় ভেঙে পড়েছে মোবাইল নেটওয়ার্ক ব্যবস্থা।

সিলেট-সুনামগঞ্জের বিভিন্ন এলাকায় চলছে পানিবন্দি মানুষের মধ্যে হাহাকার ও আর্তনাদ। পানি-স্রোত ভেঙে আশ্রয়ের খোঁজে ছুটছেন মানুষ। সবচেয়ে বিপদে আছেন শিশু ও বয়স্করা। যেখানেই শুকনো ও উঁচু জায়গা পাওয়া যাচ্ছে সেখানেই আশ্রয় নিচ্ছেন দুর্গতরা।

আটকে পড়া মানুষকে উদ্ধার ও ত্রাণ সরবরাহে প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি সেনাবাহিনী ও নৌবাহিনী মোতায়েন করা হয়েছে।

সিলেট-সুনামগঞ্জের বাইরে নেত্রকোনা-কুড়িগ্রাম জেলার বিভিন্ন এলাকাও বন্যায় প্লাবিত হয়েছে।

কুড়িগ্রাম, গাইবান্ধা, বগুড়া, সিরাজগঞ্জ, জামালপুর, লালমনিরহাট, নীলফামারী, রংপুর জেলা এবং ময়মনসিংহের নিম্নাঞ্চলে বন্যা পরিস্থিতির অবনতি হচ্ছে।

সুনামগঞ্জে পুরাতন সুরমা, কুড়িগ্রামে ব্রহ্মপুত্র, দুধকুমার, ধরলা, বগুড়া ও সিরাজগঞ্জে যমুনা, নেত্রকোনার সোমেশ্বরী ও কংস, সিলেটে সুরমা, কুশিয়ারা, সারিগোয়াইন ও খোয়াই নদ–নদীর পানির বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

উত্তর-পূর্বাঞ্চলের এ বন্যার প্রভাবে দেশের মধ্যাঞ্চল এবং দক্ষিণাঞ্চলে বন্যার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button