জাতীয়

সরকারি চাকুরিতে পদ খালি প্রায় ৪ লাখ: জনপ্রশাসন প্রতিমন্ত্রী

গাজীপুর কণ্ঠ ডেস্ক : সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, অধিদপ্তর ও বিভাগে ৩ লাখ ৯২ হাজার ১১৭টি পদ শূন্য আছে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

বৃহস্পতিবার (১৬ জুন) জাতীয় সংসদে সরকারি দলের সংসদ সদস্য বেনজীর আহমেদের প্রশ্নের জবাবে ফরহাদ হোসেন এ তথ্য জানান।

স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপিত হয়।

সরকারি দলের সংসদ সদস্য আলী আজমের প্রশ্নের জবাবে জনপ্রশাসন প্রতিমন্ত্রী জানান, ২০১০ সাল থেকে এখন পর্যন্ত বিসিএসের মাধ্যমে ৪১ হাজার ৫৬৬ জনকে ক্যাডার পদে নিয়োগের সুপারিশ করা হয়েছে। এ সময়ে প্রথম শ্রেণির নন-ক্যাডার পদে ৫ হাজার ১৪৩ জন, দ্বিতীয় শ্রেণির (১০-১২তম গ্রেড) ৭ হাজার ১৬১ জনকে নিয়োগের সুপারিশ করা হয়েছে। এ ছাড়া বিভিন্ন মন্ত্রণালয় বা বিভাগের চাহিদার পরিপ্রেক্ষিতে কর্ম কমিশন নবম ও তদূর্ধ্ব গ্রেড ৪ হাজার ৬৫৮ জন এবং দ্বিতীয় শ্রেণির নন-ক্যাডার পদে ৪২ হাজার ৪০ জনকে নিয়োগের সুপারিশ করেছে।

এছাাও সরকারি চাকুরীজীবীদের সম্পদের হিসাবের বিবরণ দেওয়া বাধ্যতামুলক করতে আচরণ বিধিমালা-১৯৭৯ হালনাগাদ করা হচ্ছে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন৷

জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্ন-উত্তর পর্বে বিরোধী দল জাতীয় পার্টির সংসদ সদস্য শামীম হায়দার পাটোয়ারীর এক প্রশ্নের উত্তরে তিনি এ কথা জানান৷

শামীম হায়দার পাটোয়ারী তার প্রশ্নে জানতে চান, সরকারি চাকুরী আইন-২০১৮ অনুযায়ী বাধ্যতামূলকভাবে সম্পদের হিসাব এবং নিজ পরিবারের সদস্যদের বিদেশী নাগরিকত্ব গ্রহণে সরকারের অনুমতি নেওয়ার শর্ত সংযোজনপূর্বক অবিলম্বে আচরণ বিধিমালা-১৯৭৯ হালনাগাদ করা হবে কিনা; না হলে, তার কারণ কী এবং এ বিধি অমান্যে শাস্তি নিশ্চিত করা হবে কিনা; না হলে, তার কারণ কী?

প্রশ্নের উত্তরে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, সরকারি চাকুরী আইন-২০১৮ এর আলোকে প্রস্তাবিত খসড়া সরকারি কর্মচারি (আচরণ) বিধিমালা, ২০২২’ প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটিতে উপস্থাপনের লক্ষ্যে ০১-০৩-২০২২ তারিখে সার-সংক্ষেপ মন্ত্রিপরিষদ বিভাগে প্রেরণ করা হয়েছে। সম্পদের হিসাব বিবরণী দাখিল এবং নাগরিকত্ব গ্রহণ সংক্রান্ত বিষয়টি উক্ত আচরণ বিধিমালায় পূর্ব থেকেই সংযোজিত রয়েছে। প্রস্তাবিত খসড়া আচরণ বিধিমালায় তা যুগোপযোগীকরণের প্রস্তাব করা হয়েছে। এবং বিধি অমান্যকরণে বিধিমালায় শাস্তির ব্যবস্থা উল্লেখ করা হয়েছে।

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button