জাতীয়

প্রধানমন্ত্রীর তথ্য সংগ্রহের মাধ্যমে শুরু হলো ‘জনশুমারি ও গৃহগণনা ২০২২’

গাজীপুর কণ্ঠ ডেস্ক : করোনাভাইরাস মহামারিসহ বিভিন্ন কারণে কয়েক দফা পেছানোর পর অবশেষে শুরু হয়েছে কাঙ্ক্ষিত ‘জনশুমারি ও গৃহগণনা ২০২২’। এটি দেশের ষষ্ঠ জনশুমারি। সপ্তাহব্যাপী এ শুমারি চলবে আগামী ২১ জুন পর্যন্ত।

বুধবার (১৫ জুন) জনশুমারির শুরুর দিন গণভবনে নিজের তথ্য দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

gazipurkontho

প্রকল্পের কাজে নিয়োজিত গণনাকারী শুক্রাবাদ নিউ মডেল বিশ্ববিদ্যালয়ের মাস্টার্সের শিক্ষার্থী ফাতেমা তুজ জোহরা ইনা প্রধানমন্ত্রীর কাছ থেকে তথ্য সংগ্রহ করেন। এসময় উপস্থিত ছিলেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের উপসচিব ও প্রকল্পের পরিচালক মো. দিলদার হোসেন।

দিলদার হোসেন সংবাদ মাধ্যমকে জানান, প্রধানমন্ত্রী ‘জনশুমারি ও গৃহগণনা ২০২২’ কার্যক্রমের বিভিন্ন বিষয় সম্পর্কে জানতে চান। এসময় প্রধানমন্ত্রীকে তা অবহিত করা হয়।

তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী তথ্য দিয়েছেন, আপনিও দিন। সবাইকে অনুরোধ করে বলছি, প্রথম ডিজিটাল জনশুমারি ও গৃহগণনা ২০২২ শুরু হয়েছে। জনশুমারিতে তথ্য দিন, পরিকল্পিত উন্নয়নে অংশ নিন।’

দেশের জনসংখ্যা, স্বাস্থ্য, শিক্ষা, প্রজনন, বিপণন, শ্রমশক্তি, উৎপাদন এবং প্রশাসনের বিভিন্ন তথ্য সংগ্রহের লক্ষ্যে ১০ বছর অন্তর এ শুমারি পরিচালিত হয়। আগে এ শুমারিকে বলা হতো আদমশুমারি। ২০১৩ সালের পরিসংখ্যান আইন অনুযায়ী এবার এর নামকরণ করা হয়েছে জনশুমারি। দেশে সর্বশেষ এ শুমারি হয়েছিল ২০১১ সালে।

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button