বিজ্ঞান ও প্রযুক্তি

মাইক্রোসফট ওয়ার্ডের তথ্য চুরিতে নতুন ম্যালওয়্যার

গাজীপুর কণ্ঠ, বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : মাইক্রোসফট ওয়ার্ড থেকে তথ্য চুরির পেছনে নতুন একটি ক্ষতিকর ম্যালওয়্যারের সন্ধান পেয়েছেন সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান এইচপি ওলফ সিকিউরিটির গবেষকরা। খবর টেকরাডারপ্রো।

প্রকাশিত প্রতিবেদনের তথ্যানুযায়ী, এসভিসিরেডি নামের ম্যালওয়্যারটি আক্রান্ত ডিভাইসের ফার্মওয়্যার ভার্সন এবং এতে থাকা সফটওয়্যার-সংক্রান্ত তথ্য আক্রমণকারীকে সহজেই জানিয়ে দেয়। ইউনিসনের ভেতর প্রচলিত স্ট্রেইন রেডলাইন স্টিলারের সঙ্গে এটি ছড়িয়ে দেয়া হয়। রেডলাইন মূলত পাসওয়ার্ড, পেমেন্ট-সংক্রান্ত তথ্য, ব্রাউজিং হিস্ট্রিসহ বিভিন্ন তথ্য চুরিতে ব্যবহার হতো।

আক্রমণকারীরা মাইক্রোসফট ওয়ার্ড ডকুমেন্টের মাধ্যমে ম্যালওয়্যারটি ছড়িয়ে দিত। মূলত ডকুমেন্টের মধ্যে শেলকোড যুক্ত করার মাধ্যমে এটি সম্পন্ন করা হতো। গবেষকরা জানান, এ ম্যালওয়্যার এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে। তবে এর উন্নয়ন কার্যক্রম চলমান থাকায় শিগগিরই এটি বড় ধরনের হুমকিতে পরিণত হওয়ার পথে রয়েছে।

এইচপি ওলফ সিকিউরিটির ম্যালওয়্যার বিশ্লেষক প্যাট্রিক শ্লাপফার বলেন, যতটা ভাবা হচ্ছে ম্যালওয়্যারটি ততটা শক্তিশালী নয়। যেহেতু আক্রমণকারীরা এর উন্নয়নে কাজ করছে, সে হিসাবে এটিকে হালকাভাবে নেয়া যাবে না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button